শয়তানের কুনজর থেকে বাঁচার দোয়া

শয়তানের কুনজর থেকে বাঁচার দোয়া,শয়তানকে ভয় পেলে যে দুআ পড়বে

শয়তানের কুনজর থেকে বাঁচার দোয়া

শয়তানকে সামনে দেখলে বা শয়তানকে ভয় পেলে যে দুআ পড়বে এ ব্যাপারে আল্লাহ তা’আলা বলেন-

وَإِمَّا يَنْزَغَنَّكَ مِنَ الشَّيْطَنِ نَنْ فَاسْتَعِذْ بِاللَّهِ إِنَّهُ هُوَ السَّمِيعُ الْعَلِيمُ .

উচ্চারণ: ওয়া ইম্মা-ইয়ানঝাগান্নাকা মিনাশশাইতা-নি নাঝগুন ফাছতা’ইযবিল্লা-হি ইন্নাহুহুওয়াছ ছামী’উল ‘আলীম।

অর্থ: আর যদি শয়তানের কুমন্ত্রণা তোমাকে প্ররোচিত করে, তাহলে তুমি আল্লাহর কাছে পানাহ চাইবে। তিনি সবকিছু শুনেন এবং জানেন। [হা-মিম; আস-সাজদাহঃ ৩৬]

শয়তানের কুনজর থেকে বাঁচার দোয়া : আল্লাহ তা’আলা আরো বলেন-

وَإذَا قَرَأْتَ الْقُرْآنَ جَعَلْنَا بَيْنَكَ وَبَيْنَ الَّذِينَ لَا يُؤْمِنُونَ بِالْأَخِرَةِ حِجَابًا مَّسْتُورًا.

অর্থ: তুমি যখন কুরআন পাঠ করো, তখন তোমার ও যারা পরকালের প্রতি বিশ্বাস করে না তাদের মাঝে এক প্রচ্ছন্ন পদা ঢেলে দিই। তাই আল্লাহ তাআলার কাছে আশ্রয় চেয়ে কুরআনে কারিমের যতটুকু অংশ তেলাওয়াত করা যায়, ততটুকু পড়া।

আরো পড়ুন : শত্রুর অনিষ্ট থেকে বাঁচার দোয়া

শয়তানের কুনজর থেকে বাঁচার দোয়া

হযরত আবু দারদা রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন-

قَامَ رَسُولُ اللهِ ﷺ فَسَمِعْنَاهُ يَقُولُ «أَعُوذُ بِاللَّهِ مِنْكَ». ثُمَّ قَالَ «الْعَنُكَ بِلَعْنَةِ اللَّهِ». ثلاثا وبسط يَدَهُ كَأَنَّهُ يَتَنَاوَلُ هَيْنًا فَلَمَّا فَرَغَ مِنَ الصَّلاةِ قُلْنَا يَا رَسُولَ اللهِ قَدْ سَمِعْنَاك تَقُولُ فِي الصَّلاةِ شَيْئًا لَمْ نَسْمَعْكَ تَقُولُهُ قَبْلَ ذَلِكَ وَرَأَيْنَاكَ بَسَطتَ يَدَكَ. قَالَ «إِنَّ عَدُوُّ اللهِ إِبْلِيسَ جَاءَ بِشِهَابٍ مِنْ نَارٍ لِيَجْعَلَهُ فِي وَجْهِي فَقُلْتُ أَعُوذُ بِاللهِ مِنْكَ ، ثَلَاثَ مَرَّاتٍ ثُمَّ قُلْتُ أَلْعَنُكَ بِلَعْنَةِ اللهِ التَّامَّةِ فَلَمْ يَسْتَأْخِرُ ثَلَاثَ مَرَّاتٍ ثُمَّ أَرَدْتُ أَخْذَهُ وَاللَّهِ لَوْلا دَعْوَةُ أَخِينَا سُلَيْمَانَ لأَصْبَحَ مُثَا يَلْعَبُ بِهِ وِلْدَانُ أَهْلِ الْمَدِينَةِ».

মুহাম্মদ ইবনে সালামা আল মুরাদী (রহ.) আবুদ দারদা (রাযি.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাত-এর উদ্দেশ্যে দাঁড়ালেন। আমি শুনতে পেলাম, তিনি বলছিলেন- أَعُوذُ بِاللهِ مِنْكَ (আউযুবিল্লাহি মিনকা) “আমি তোমার থেকে আল্লাহর আশ্রয় প্রার্থনা করছি”। তারপর বললেন, الْعَنْكَ بِلَعْنَةِ اللهِ (আলআনুকা বি-লানাতিল্লাহ) আমি তোমাকে লানত করছি, যে রূপ আল্লাহ তোমাকে লানত করেছেন।

এরপর তিনি তার হাত বাড়িয়ে দিলেন-যেন কোনো জিনিস গ্রহণ করছিলেন। পরে যখন তিনি সালাত শেষ করলেন, তখন আমি আরজ করলাম, ইয়া রাসূলাল্লাহ! আজ আমি আপনাকে সালাতে এমন কিছু বলতে শুনেছি, যা কখনও শুনিনি। আরও দেখলাম যে, আপনি আপনার হাত বাড়িয়ে দিলেন তিনি বললেন, আল্লাহর দুশমন ইবলীস আমার মুখে লাগানোর জন্য আগুনের একটি শিখা নিয়ে এসেছিল। তখন আমি أَعُوذُ بِاللَّهِ مِنْكَ (আউজুবিল্লাহি মিনকা) তিনবার পড়লাম।

এরপর اَلْعَنْكَ بِلَعْنَةِ اللَّهِ (আলআনুকা বি-নাতিল্লাহ) তিন বার পড়লাম, এরপর আমি তাকে ধরার মনস্থ করলাম। আল্লাহর কসম! যদি আমার ভাই সুলাইমানের দুআ না থাকত, তাহলে তাকে বেঁধে রাখতাম আর মদিনার ছেলেরা তাকে নিয়ে খেলা করত। [সহিহ মুসলিম: ৫৪২]

শয়তানের কুনজর থেকে বাঁচার দোয়া : হযরত সুহাইল ইবনে আবু সালেহ রহ. থেকে বর্ণিত, তিনি বলেন-

أَرْسَلَنِي أَبِي إِلَى بَنِي حَارِثَةَ قَالَ وَمَعِي غُلامٌ لَنَا أَوْ صَاحِبْ لَنَا فَنَادَاهُ مُنَادٍ مِنْ حَائِطٍ بِاسْبِهِ قَالَ وَأَشْرَفَ الَّذِي مَعِى عَلَى الْحَائِطِ فَلَمْ يَرَ شَيْئًا فَذَكَرْتُ ذَلِكَ لأَبِي فَقَالَ لَوْ شَعَرْتُ أَنَّكَ تلقى هذَا لَمْ أُرْسِلَكَ وَلَكِنْ إِذَا سَمِعْتَ صَوْتًا فَنَادِ بِالصَّلَاةِ فَإِنْ سَمِعْتُ أَبَا هُرَيْرَةَ يُحَدِّثُ عَنْ رَسُولِ اللهِ ﷺ أَنَّهُ قَالَ « إِنَّ الشَّيْطَانَ إِذَا نُودِيَ بِالصَّلَاةِ وَلَى وَلَهُ حُصَاصٌ».

অর্থ: আমার পিতা আমাকে বানু হারিসা নামক গোত্রের কাছে পাঠালেন। আমার সাথে তখন আমাদেরই একটি গোলাম ছিল, বর্ণনান্তরে (তিনি বলেন) আমার এক জন সঙ্গী ছিল। অতঃপর একটি বাগানের প্রাচীর থেকে কেউ তার নাম ধরে ডাক দিল। তিনি বলেন, আমার সঙ্গী তখন প্রাচীরের দিকে ভাল করে তাকিয়ে দেখল, কিন্তু কিছু দেখতে পেল না। পরে এ ঘটনা আমি আমার পিতার কাছে বর্ণনা করলাম। তিনি বললেন, আমি যদি জানতাম যে, তুমি এরূপ অবস্থার সম্মুখীন হবে তাহলে তোমাকে আমি পাঠাতাম না। তুমি (ভবিষ্যতে) যখন এরূপ আওয়াজ শুনবে তখন সালাত-এর আযান দিবে।

কারণ আমি আবু হুরায়রাকে রাসূলুল্লাহ ﷺ থেকে বর্ণনা করতে শুনেছি, তিনি ইরশাদ করেন, যখন সালাত-এর আযান দেয়া হয় তখন শয়তান বায়ু ছাড়তে ছাড়তে পলায়ন করে।

আরো পড়ুন : কোনো সম্প্রদায়কে ভয় পেলে যে দোয়া পড়বে

ট্যাগ সমূহ : শয়তানকে ভয় পেলে যে দুআ পড়বে,শয়তানের কুনজর থেকে বাঁচার দোয়া,শয়তানকে ভয় পেলে যে দুআ পড়বে,শয়তানের কুনজর থেকে বাঁচার দোয়া

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top