দোয়া কবুলের শর্ত

দুআ কবুলের শর্তাবলি, দুআ কবুলের শর্ত, দোয়া কবুলের শর্ত, দোয়া কবুলের শর্তসমূহ, দুআ কবুলের সময়, দোয়া কবুলের শর্ত pdf, দোয়া কবুলের শর্ত কয়টি ও কি কি, দুআ কবুলের দুআ, দোয়া কবুলের শর্ত কী কী,তওবা কবুলের শর্ত,যে দোয়া করলে আল্লাহ কবুল করেন,যে দোয়া পড়লে দোয়া কবুল হয়,দুআ কবুল হওয়ার আমল,দোয়া কবুল হওয়ার শর্ত কয়টি, দোয়া কবুল হওয়ার শর্ত,

দোয়া কবুলের শর্তসমূহ

দুআ কবুলের জন্য মৌলিক কিছু শর্ত রয়েছে। এগুলোর হেরফের হলে দুআ ডিসকোয়ালিফাইড বা বাতিল হয়ে যায়। শর্তগুলো হলো-

হালাল রিজিক গ্রহণ : আমাদের উপার্জন যদি হারাম হয়, তাহলে আল্লাহ আমাদের দুআ কবুল করবেন না। রাসূল রাসূল বলেন- ‘আল্লাহ তায়ালা পবিত্র। তিনি পবিত্র ছাড়া কিছুই কবুল করেন না।’ (সহিহ মুসলিম : ১০১৫)

তিনি আরও ইরশাদ করেন- ‘ওই শরীর কখনো জান্নাতে প্রবেশ করবে না- যা হারাম খেয়ে বড়ো হয়েছে।’ (বায়হাকি)

দুআ করতে হবে শুধু আল্লাহর কাছে : আল্লাহ ছাড়া অন্য কারও কাছে দুআ করলে সেই দুআ কবুল হবে না। বিশ্বনবি বলেন- ‘তোমার কিছু চাওয়ার প্রয়োজন হলে শুধু আল্লাহর কাছে চাইবে।’ (জামে আত-তিরমিজি : ২৫১৬)

তাই, চাইতে হবে শুধু আল্লাহর কাছে। মাজারে বা পীরবাবার দরবারে কিছু চাওয়া যাবে না। মাজারে গেলে শুধু জিয়ারত করে চলে আসবেন। কারণ, কবর জিয়ারত করা সুন্নাহ এবং এতে মৃত্যুর কথা স্মরণ হয়। কবরের পাশে দাঁড়িয়ে নিজের জন্য এবং কবরে শায়িত ব্যক্তির জন্য আল্লাহর কাছে দুআ করবেন। কিন্তু কোনো অবস্থায়ই কবরবাসীর কাছে কিছু চাওয়া যাবে না।

পূর্ণ আস্থা নিয়ে দুআ করা : দুআর সময় এমনভাবে চাইবেন, যেন মনে হয়- আপনি সুনিশ্চিত যে, আল্লাহ আপনার দুআটি কবুল করবেন। (জামে আত-তিরমিজি : ৩৪৭৯)

দুআয় আল্লাহর রাসূল -এর ওপর দরুদ পড়া : আল্লাহর রাসূল -এর ওপর দরুদ না পড়লে দুআ আকাশ আর জমিনের মাঝখানে ঝুলে থাকে। এই দুআ আল্লাহর আরশ পর্যন্ত পৌঁছায় না। (আস-সাওয়াত, তাবরানি : ১/২২০)

দুআর সাথে সাথে দাওয়াও থাকা : অর্থাৎ দুআর সাথে সাথে যেটার জন্য দুআ করা হচ্ছে, সেটা হাসিলের চেষ্টাও করে যেতে হবে, কাজও করতে হবে। শুধু দুআ করে বসে থাকলে কোনো ফলাফল পাওয়া যাবে না; আর এটা রাসূলুল্লাহ -এর সুন্নাহও নয়। আপনি দুআ করে বসে থাকবেন, আর আল্লাহ আপনাকে আকাশ থেকে দিয়ে দেবেন—ব্যাপারটা এমন না।

এক লোক পীর সাহেবের কাছে গিয়ে বলল—‘হুজুর! আমার জন্য দুআ করুন, আমার যেন সন্তান হয়।’ হুজুর দুআ করলেন। এক বছর গেল, তার সন্তান হলো না। দুই বছর, তিন বছর গেল, তার সন্তান হলো না। সে এবার হুজুরের কাছে গিয়ে অভিযোগ করল—‘কী দুআ করলেন হুজুর, কবুল তো হলো না।’ পীর সাহেব জিজ্ঞেস করলেন—‘তুমি কি বিয়ে করেছ?’ সে বলল—‘না।’ ‘তার মানে তুমি বিয়েই করোনি, তাহলে সন্তান হবে কীভাবে? আগে তো বিয়ের পর্বটা সেরে ফেলো, তারপরই না সন্তান পাওয়া না পাওয়ার প্রসঙ্গ।’ তাই কর্ম না করে ফলাফল আশা করাটা বোকামি।

আরো পড়ুন :

দোয়ার আদব সমূহ

দোয়া কবুলের সময় সমূহ

দুআয় কী চাইব

ট্যাগ সমূহ : দুআ কবুলের শর্তাবলি, দুআ কবুলের শর্ত, দোয়া কবুলের শর্ত, দোয়া কবুলের শর্তসমূহ, দুআ কবুলের সময়, দোয়া কবুলের শর্ত pdf, দোয়া কবুলের শর্ত কয়টি ও কি কি, দুআ কবুলের দুআ, দোয়া কবুলের শর্ত কী কী,তওবা কবুলের শর্ত,যে দোয়া করলে আল্লাহ কবুল করেন,যে দোয়া পড়লে দোয়া কবুল হয়,দুআ কবুল হওয়ার আমল,দোয়া কবুল হওয়ার শর্ত কয়টি, দোয়া কবুল হওয়ার শর্ত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top