হযরত উম্মে সালমা রাঃ এর জীবনী

হযরত উম্মে সালমা,হযরত উম্মে সালমা রাঃ,hazrat umme salama,হযরত উম্মে সালামা,উম্মে সালামা,উম্মে সালমার জীবনী, উম্মে সালমা, উম্মে সালমার দোয়া, হযরত উম্মে সালমা,

হযরত উম্মে সালমা রাঃ এর জীবনী

মহানবী (স)-এর স্ত্রীগণের মধ্যে উম্মুল মুমিনীন হযরত উম্মে সালামা (রা) ছিলেন অন্যতম একজন। তিনি মহানবী (স)-র আশ্রয়ে গিয়ে ধন্য হন এবং হাদীসশাস্ত্রে তাঁর যথেষ্ট অবদান রয়েছে। তাঁর পরিচিতি নিম্নরূপ-

১. নাম ও পরিচিতি :

তাঁর নাম হিন্দ, কারো মতে, রামলাহ, উপনাম উম্মে সালামা, পিতার নাম সুহাইল, মাতার নাম আতিকাহ বিনতে আমের। তিনি মাখযুম গোত্রে জন্মগ্রহণ করেছিলেন।

২. নসবনামা :

তাঁর নসবনামা হলো হিন্দ বিনতে আবী উমাইয়া সুহাইল ইবনে মুগীরা ইবনে আবদুল্লাহ ইবনে ওমর ইবনে মাখযুম।

৩. পূর্ববর্তী বিবাহ :

হযরত উম্মে সালামার প্রথম বিবাহ চাচাতো ভাই আবদুল্লাহ ইবনে আবদিল আসাদের সাথে হয়েছিল।

৪. ইসলাম গ্রহণ :

রাসূল (স)-এর নবুয়তপ্রাপ্তির প্রারম্ভেই স্বামী-স্ত্রী দু’জনে একই সঙ্গে ইসলাম গ্রহণ করেন।

৫. হাবশায় হিজরত :

ইসলাম গ্রহণের পর স্বামী-স্ত্রী দু’জনে প্রথমে হাবশায় হিজরত করেন। হাবশায় কিছুকাল অবস্থানের পর মক্কায় ফিরে আসেন। সেখান থেকে মদিনায় হিজরত করেন। ঐতিহাসিকগণ বলেন, মহিলাদের মধ্যে তিনিই প্রথম হিজরতকারিণী।

৬. মহানবী (স)-এর সাথে বিবাহ :

হযরত আবু সালামার ইন্তেকালের পর নবী করীম (স) তাঁকে বিবাহের পয়গাম পাঠান। উম্মে সালামা চারটি সমস্যার কথা উল্লেখ করেন। রাসূল (স) চারটি সমস্যার সমাধান করলে তাঁর পুত্র সালামার অভিভাবকত্বে রাসূল (স)-এর সাথে বিবাহের কাজ সম্পন্ন হয়। স্বামীর ইন্তেকালের পর তিনি ব্যথিত হলেও মহানবী (স)-এর সাথে বিবাহের পর তা লাঘব হয়। হযরত উম্মে সালামার বিবাহের কিছুদিন পূর্বে রাসূল (স)-এর স্ত্রী উম্মুল মুমিনীন হযরত যয়নব বিনতে খুযাইমা ইন্তেকাল করায় তিনি তাঁর ঘরে অবস্থান নেন।

৭. সন্তান সন্ততি :

মহানবী (স)-এর ঔরসে তাঁর কোনো সন্তান জন্মগ্রহণ করেনি। তবে আবু সালামার ঔরসে ৬ জন সন্তান জন্মগ্রহণ করে। তাঁরা হলেন- ১. সালামা, ২. যয়নব, ৩. ওমর, ৪. দুরবাহ, ৫. মুহাম্মদ, ৬. উম্মে কুলসুম।

৮. তাঁর গুণাবলি :

হযরত উম্মে সালামা দৈহিক সৌন্দর্যে প্রসিদ্ধ ছিলেন। মেধা, ফিকহশাস্ত্রে অভিজ্ঞতা ও অন্যান্য দিক হতে তাঁর স্থান ছিল হযরত আয়েশা (রা)-এর পরেই। তাঁর পরামর্শক্রমেই নবী করীম (স) সর্বপ্রথম হোদায়বিয়াতে হাদী কুরবানি করেন এবং হলক করেন।

৯. হাদীস বর্ণনা :

হযরত উম্মে সালামা (রা) একজন অনুসন্ধিৎসু গবেষক ছিলেন। তিনি পূর্ণ প্রজ্ঞাবতী ও সুবিবেচক ছিলেন। তিনি সর্বমোট ৩৭৮টি হাদীস বর্ণনা করেছেন।

১০. তার থেকে হাদীস বর্ণনাকারীগণ :

তাঁর নিকট থেকে হযরত আয়েশা, আবদুল্লাহ ইবনে আব্বাস, আপন কন্যা যয়নর, পুত্র ওমর এবং ইবনুল মুসাইয়াবসহ বহু সংখ্যক সাহাবী ও তাবেয়ী হাদীস বর্ণনা করেছেন ।

১১. ইন্তেকাল :

তাঁর ইন্তেকালের ব্যাপারে বিভিন্ন বর্ণনা পাওয়া যায়। আল্লামা ওয়াকেদীর মতে ৫৯ হিজরীতে, ইবনে হাব্বানের মতে, ৬১ হিজরীতে এবং ইবনে হাজার আসকালানীর মতে ৬২ হিজরীতে তিনি ইন্তেকাল করেন। তবে প্রথম মতটিই অধিক বিশুদ্ধ বলে অনেকে অভিমত পেশ করেছেন।

আরো পড়ুন :

হযরত আব্বাস রাঃ এর জীবনী

হযরত মায়মুনা রাঃ এর জীবনী

হযরত ওমর রাঃ এর জীবনী

হযরত আয়েশা রাঃ এর জীবনী

আবু হুরায়রা রাঃ এর জীবনী

হযরত আবু বকর রা: এর জীবনী

হযরত ওসমান রাঃ এর জীবনী

হযরত আলী রাঃ এর জীবনী 

হযরত মুয়াবিয়া রাঃ এর জীবনী

মুয়াজ ইবনে জাবাল রাঃ এর জীবনী

হযরত আবু যর গিফারী রাঃ এর জীবনী

হযরত খালেদ ইবনে ওয়ালিদ (রা) এর জীবনী

হযরত আব্বাস ইবনে আবদুল মুত্তালিব রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আতীক রাঃ এর জীবনী

হযরত জোবায়ের ইবনে মুতয়িম রাঃ এর জীবনী

হযরত যায়েদ ইবনে খালেদ আল জুহানী রাঃ এর জীবনী

আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস রাঃ এর জীবনী

হযরত আবু সাঈদ খুদরী (রাঃ) এর জীবনী

হযরত আবু মুসা আশয়ারী রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আবদুল্লাহ রাঃ এর জীবনী

হযরত সাহল ইবনে হানযালা রাঃ এর জীবনী

হযরত হাকেম ইবনে হাযম রাঃ এর জীবনী

ট্যাগ সমূহ : হযরত উম্মে সালমা,হযরত উম্মে সালমা রাঃ,hazrat umme salama,হযরত উম্মে সালামা,উম্মে সালামা,উম্মে সালমার জীবনী, উম্মে সালমা, উম্মে সালমার দোয়া, হযরত উম্মে সালমা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top