হযরত নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী

নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী, নোমান ইবনে বশীরের উপনাম কি, নোমান ইবনে বশীর, নুমান ইবনে বাসির আল-আনসারি, numan ibn bashir, nouman ibn bashir, nuayman ibn bosir, nouman ibn bsid,হযরত নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী,হযরত নোমান ইবনে বশীর রাঃ,নোমান ইবনে বশীর রাঃ,নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী,
নোমান ইবনে বশীর

নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী

হযরত নোমান ইবনে বাশীর (রা) ছিলেন রাসূল (স)-এর একজন প্রখ্যাত সাহাবী। তিনি দামেশকে কাযী ও সিরিয়ার গভর্নরের দায়িত্ব পালন করেন। হাদীস চর্চায়ও তাঁর অবদান ব্যাপক। নিম্নে তাঁর জীবনী উল্লেখ করা হলো-

১. নাম ও পরিচিতি :

তার নাম নোমান, উপনাম আবু আবদুল্লাহ। পিতার নাম বাশীর। মাতার নাম ওমরা বিনতে রাওয়াহা। তিনি খাযরাজ বংশোদ্ভূত একজন বিশিষ্ট আনসার সাহাবী।

২. বংশধারা :

নোমান ইবনে বাশীর ইবনে সাদ ইবনে সালাবা ইবনে জুলাস ইবনে যায়েদ ইবনে মালেক ইবনে সালাবা ইবনে কাব ইবনে খাযরাজ আল আনসারী আল খাযরাজী।

৩. জন্মগ্রহণ :

তিনি হিজরতের ১৪ মাস পর জন্মগ্রহণ করেন। তিনি মদিনার আনসার মুসলমানদের মধ্যে সর্বপ্রথম জন্মগ্রহণকারী সন্তান । রাসূল (স)-এর ইন্তেকালের সময় তিনি ৮ বছর ৭ মাস বয়সের বালক ছিলেন।

৪. গুণাবলি :

তিনি একজন বুদ্ধিমান, সুচতুর ও প্রখ্যাত সাহাবী। তিনি স্বয়ং এবং তাঁর পিতামাতা উভয়েই সাহাবী ছিলেন।

৫. রাষ্ট্রীয় দায়িত্ব পালন :

হযরত আলী এবং মুয়াবিয়া (রা)-এর মধ্যে মতবিরোধের সময় তিনি হযরত মুয়াবিয়া (রা)-এর পক্ষাবলম্বন করেন। হযরত মুয়াবিয়া (রা) তাঁকে হিজরী ৫৩ সনে ফাযালা ইবনে ওবায়েদ-এর পর দামেশকের কাযী নিযুক্ত করেন। হিজরী ৫৯ সনে তিনি কুফার গভর্নর নিযুক্ত হন। অতঃপর তাঁকে সিরিয়ার অন্তর্গত ‘হিমস’ এলাকার শাসক নিযুক্ত করা হয়।

৬. উমাইয়া শাসনকে অপছন্দ :

তিনি উমাইয়া খেলাফতের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করলেও আন্তরিকভাবে উমাইয়া শাসনকে অপছন্দ করতেন। ফলে ৬৪ হিজরী সালে তিনি হযরত আবদুল্লাহ ইবনে যোবায়ের (রা)-এর কাছে বাইয়াত গ্রহণ করেন এবং জনতাকে তাঁর বাইয়াত গ্রহণের জন্য আহ্বান করতে থাকেন।

৭. নবী (স)-এর পরিবারের প্রতি সমর্থন :

তিনি আহলে বাইতকে ভালোবাসতেন এবং তাঁদের প্রতি যথেষ্ট আন্তরিক ছিলেন। তাই ইয়াযিদ ও হযরত হোসাইন (রা)-এর দ্বন্দ্বের সময় তিনি হোসাইন (রা)-এর মৌন সমর্থক ছিলেন। ফলে কুফায় হোসাইন (রা)-এর সমর্থকদের ব্যাপক উত্থান ঘটে। ইয়াযিদ তা উপলব্ধি করে নোমান (রা)-কে অপসারণ করে তদস্থলে ওবায়দুল্লাহ ইবনে যিয়াদকে কুফার গভর্নর নিযুক্ত করেন।

৮. হাদীসশাস্ত্রে অবদান :

হযরত নোমান ইবনে বাশীর (রা) রাসূল (স)-এর মামা আবদুল্লাহ ইবনে রাওয়াহা, হযরত ওমর, হযরত আয়েশা (রা) প্রমুখ সাহাবী হতে ১২৪টি হাদীস বর্ণনা করেন। তাঁর নিকট হতে স্বীয় পুত্র মুহাম্মদ, ইমাম শাবী, ওবায়দুল্লাহ ইবনে আবদুল্লাহ ইবনে ওতবা, ওরওয়া ইবনে যোবায়ের, ইসহাক, আৰু কালাবা, আবু সালাম আল আসওয়াদ, সালেম ইবনে আবুল জাদ, হুমাইদ ইবনে আবদুর রহমান, খাইসামা ইবনে আবদুর রহমান, সেম্মাক ইবনে হারব প্রমুখ রাবীগণ হাদীস বর্ণনা করেছেন।

৯. ইন্তেকাল :

হিমস এলাকার শাসক থাকাবস্থায় তিনি হযরত আবদুল্লাহ ইবনে যোবায়ের (রা)-এর খেলাফতের জন্য মানুষদের আহ্বান করেন। এতে উমাইয়া শাসকগণ তাঁর ওপর ক্ষুব্ধ হয় এবং হিমস ছেড়ে চলে যাওয়ার পথে হিজরী ৬৪ সালে তাঁকে শহীদ করে। তাঁর হত্যাকারী হলো খালেদ ইবনে খালী আল কালায়ী ।

আলী ইবনে ওসমান আবু নাওফালী (র)-এর মতে, তিনি হিজরী ৬৫ সনে শাহাদাতবরণ করেন। আর মাফাদ্দাল ইবনে গাচ্ছান আল গোলানী (র)-এর মতে, হিজরী ৬৬ সনে তিনি শহীদ হন। তাঁকে ‘হিমস’ নামক স্থানেই সমাহিত করা হয় ।

আরো পড়ুন :

হযরত আব্বাস রাঃ এর জীবনী

হযরত মায়মুনা রাঃ এর জীবনী

হযরত ওমর রাঃ এর জীবনী

হযরত হামজা রাঃ এর জীবনী

হযরত আয়েশা রাঃ এর জীবনী

আবু হুরায়রা রাঃ এর জীবনী

হযরত আবু বকর রা: এর জীবনী

হযরত ওসমান রাঃ এর জীবনী

হযরত আলী রাঃ এর জীবনী 

হযরত মুয়াবিয়া রাঃ এর জীবনী

হযরত আনাস রাঃ এর জীবনী

মুয়াজ ইবনে জাবাল রাঃ এর জীবনী

হযরত আবু যর গিফারী রাঃ এর জীবনী

হযরত খালেদ ইবনে ওয়ালিদ (রা) এর জীবনী

হযরত আব্বাস ইবনে আবদুল মুত্তালিব রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আতীক রাঃ এর জীবনী

হযরত জোবায়ের ইবনে মুতয়িম রাঃ এর জীবনী

হযরত যায়েদ ইবনে খালেদ আল জুহানী রাঃ এর জীবনী

আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস রাঃ এর জীবনী

হযরত আবু সাঈদ খুদরী (রাঃ) এর জীবনী

হযরত আবু মুসা আশয়ারী রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আবদুল্লাহ রাঃ এর জীবনী

হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ এর জীবনী

আবদুল্লাহ ইবনে ওমর এর জীবনী

আবু লুবাবা রাঃ এর জীবনী

হযরত সাহল ইবনে হানযালা রাঃ এর জীবনী

হযরত হাকেম ইবনে হাযম রাঃ এর জীবনী

হযরত উম্মে সালমা রাঃ এর জীবনী

হযরত আবদুল্লাহ ইবনে আবু আওফা রাঃ এর জীবনী

হযরত সামুরা ইবনে জুনদুব রাঃ এর জীবনী

হযরত ওকবা ইবনে হারেস রাঃ এর জীবনী

হযরত রাফে ইবনে খাদীজ (রা) এর জীবনী

সাদ ইবনে আবি ওয়াক্কাস রাঃ এর জীবনী

হযরত বারা ইবনে আযেব রাঃ এর জীবনী

হযরত আবদুল্লাহ ইবনে মুগাফফাল রাঃ এর জীবনী

হযরত সাহল ইবনে সাদ রাঃ এর জীবনী

হযরত নাফে রাঃ এর জীবনী

হযরত বেলাল রাঃ এর জীবনী

আবদুর রহমান ইবনে আউফ রাঃ এর জীবনী

হযরত যায়েদ ইবনে সাবিত রাঃ এর জীবনী

ট্যাগ সমূহ : নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী, নোমান ইবনে বশীরের উপনাম কি, নোমান ইবনে বশীর, নুমান ইবনে বাসির আল-আনসারি, numan ibn bashir, nouman ibn bashir, nuayman ibn bosir, nouman ibn bsid,হযরত নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী,হযরত নোমান ইবনে বশীর রাঃ,নোমান ইবনে বশীর রাঃ,নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী,নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী, নোমান ইবনে বশীরের উপনাম কি, নোমান ইবনে বশীর, নুমান ইবনে বাসির আল-আনসারি, numan ibn bashir, nouman ibn bashir, nuayman ibn bosir, nouman ibn bsid,হযরত নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী,হযরত নোমান ইবনে বশীর রাঃ,নোমান ইবনে বশীর রাঃ,নোমান ইবনে বশীর রাঃ এর জীবনী

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top