মুজিজা শব্দের অর্থ কি

মুজিজা শব্দের অর্থ কি,মুজিজা বলতে কি বুঝায়,মুজিজা অর্থ কি,মুজিজা কাকে বলে,মুজিজা কি,মুজিজা শব্দের অর্থ কি,মুজিজা কাদের জন্য নির্দিষ্ট, মুজিজার দৃষ্টান্ত,

মুজিজা শব্দের অর্থ কি

আল্লাহ তায়ালা মানবজাতিকে সঠিক পথের দিশা দেয়ার জন্য যুগে যুগে অসংখ্য নবী ও রাসূল প্রেরণ করেছেন। আর তাঁদের সত্যতা প্রমাণের জন্য স্বীয় নবী ও রাসূলগণের মাধ্যমে কিছু অলৌকিক ঘটনা প্রদর্শন করেছেন, যা মুজিযা নামে খ্যাত । পবিত্র কুরআন ও হাদীসে এ সকল কর্মকে আয়াত তথা নিদর্শন ও চিহ্ন বলা হয়েছে। পরবর্তী যুগের পরিভাষায় এগুলোকে মুজিযা বলা হয়। নিম্নে মুজিযা সংশ্লিষ্ট আলোচনা প্রশ্নালোকে উপস্থাপন করা হলো।

মুজিজা শব্দের অর্থ কি

মুজিযা (المعجزة) -এর আভিধানিক অর্থ : অক্ষমকারী, অলৌকিক বিষয়, অসাধারণ কর্ম, অস্বাভাবিক কর্ম, ইংরেজি প্রতিশব্দ Miracle, Wonder, অলৌকিক নিদর্শন ইত্যাদি।

মুজিজা বলতে কি বুঝায়

মুজিযা (المعجزة) -এর পারিভাষিক সংজ্ঞা : মুজিযার পারিভাষিক সংজ্ঞা সম্পর্কে ভাষাতত্ত্ববিদগণ কয়েকটি অভিমত ব্যক্ত করেছেন। যেমন-

১. মোল্লা আলী কারী (র) বলেন- নবীগণ তাঁদের নবুয়তের দাবি প্রমাণ করতে যে সকল অলৌকিক কর্ম বা নিদর্শন প্রদর্শন করেন, সেগুলোকে মুজিযা বলা হয়।
২. মুফতি আমীমুল ইহসান (র) বলেন- মুজিযা হলো এমন একটি অস্বাভাবিক কাজ, যা উত্তম কাজের দিকে আহ্বানকারী এবং নবুয়তের দাবির সাথে সংশ্লিষ্ট।
৩. ইলমুল কালামের পরিভাষায়- নবুয়তপ্রাপ্তির পর নবী রাসূল হতে যে সকল অস্বাভাবিক ঘটনা প্রকাশিত হয়েছে তাকে মুজিযা বলা হয় ।
৪. আল মুজামুল ওয়াসীত গ্রন্থপ্রণেতার মতে- আল্লাহর পক্ষ থেকে তাঁরই নির্দেশে সত্য প্রমাণের উদ্দেশ্যে নবী রাসূলগণের মাধ্যমে প্রকাশিত নিদর্শনই হলো মুজিযা।

মুজিযার দৃষ্টান্ত : সকল নবী রাসূলই আল্লাহ তায়ালার পক্ষ থেকে মুজিযাপ্রাপ্ত ছিলেন। যেমন- ১. মুসা (আ)-এর লাঠি সর্পে পরিণত হওয়া, ২. ঈসা (আ) কর্তৃক মৃতকে জীবিত করা, ৩. ইবরাহীম (আ) জ্বলন্ত অগ্নিতে নিরাপদে থাকা, ৪. আসহাবে কাহাব -এর ঘটনা, ৫. কুরআনুল কারীম হযরত মুহাম্মদ (স)-এর একটি চিরন্তন মুজিযা ইত্যাদি।

মুজিযা যাদের জন্য নির্দিষ্ট : মুজিযা কাদের জন্য নির্দিষ্ট, এ ব্যাপারে মুহাক্কিক আলেমগণ বলেন- মুজিযা নবী রাসূলগণ থেকে প্রকাশিত হয়; অন্য কারো থেকে নয়। এ ব্যাপারে সকল মুহাদ্দিস ও মুফাসসির একমত যে, মুজিযা নবী রাসূলগণের জন্যই খাস। কেননা এগুলো তাঁদের পক্ষ থেকেই প্রকাশিত হয়। তাঁদের ব্যতীত অন্য কোনো মানুষের পক্ষ থেকে প্রকাশিত অসাধারণ ঘটনা তথা নিদর্শনকে মুজিযা বলা যায় না; বরং কারামত, ইসতিদরাজ ইত্যাদি বলা হয়।

মুজিযা হচ্ছে নবুয়ত ও রিসালাতের সত্যতা প্রমাণ ও প্রতিষ্ঠার অন্যতম মাধ্যম। মুজিযা মহান আল্লাহর ইচ্ছায় নবীগণের মাধ্যমে প্রকাশিত হয়েছে। যুগে যুগে নবী রাসূলগণ মুজিযাপ্রাপ্ত ছিলেন। সর্বশেষ নবী মুহাম্মদ (স)-এর চিরন্তন ও সর্বজনীন মুজিযার মাধ্যমে নবী রাসূলগণের মুজিযার সমাপ্তি ঘটে।

আরো পড়ুন :

বিদয়াতের পরিচয়

বিদআত শব্দের অর্থ কি

বিদআত কত প্রকার ও কি কি

বিদআত কাকে বলে

বেদআতির পরিণাম

বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ

সমাজে প্রচলিত কিছু বিদআত

সমাজে প্রচলিত কিছু শিরক

গোসলের ফরজ কয়টি ও কি কি ?

নামাজের ফরজ মোট 13 টি

ট্যাগ সমূহ : মুজিজা শব্দের অর্থ কি,মুজিজা বলতে কি বুঝায়,মুজিজা অর্থ কি,মুজিজা কাকে বলে,মুজিজা কি,মুজিজা শব্দের অর্থ কি,মুজিজা কাদের জন্য নির্দিষ্ট, মুজিজার দৃষ্টান্ত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top