মুসলিমকে কাফের বলার ভয়াবহতা

মুসলিমকে কাফের বলার ভয়াবহতা, কাউকে কাফের বলা,মুসলিমকে কাফের বলা যাবে কি, কোন মুসলিমকে কাফের বলে অভিহিত করা যাবে কি, কোন মুসলমানকে কাফের মুনাফিক বলা যাবে কি, কাউকে কাফের বলার ব্যাপারে সাবধানতা জরুরি, কথায় কথায় মানুষকে কাফের বলার পরিনাম, মুসলিমকে কাফের বলা পাপ, প্রমাণ ছাড়া কাউকে কাফের বলা যাবে, কাউকে কাফের বলা,

মুসলিমকে কাফের বলা

কাউকে কাফের বলে আখ্যায়িত করাকে تكفير বলা হয়। ইসলামী শরীয়তে না জেনে না শুনে কাউকে কাফের বলা মারাত্মক অপরাধ। এ বিষয়ে রাসূল (স) বিভিন্ন হাদীসের মাধ্যমে মুসলিম উম্মাহকে সর্বোচ্চ সতর্ক করেছেন। কাজেই কোনো মুসলমানের পক্ষে অন্য কাউকে কাফের বলে অভিযুক্ত করা না আদৌ উচিত নয়। নিম্নে মুসলিমকে কাফের বলার ভয়াবহতা সংক্রান্ত আলোচনা উপস্থাপন করা হলো।

মুসলিমকে কাফের বলার ভয়াবহতা :
ঈমানের দাবিদার কোনো মুমিনকে এবং ইসলাম গ্রহণকারী কোনো মুসলমানকে কাফের বলা কিংবা কাফের বলে অভিযুক্ত করা মারাত্মক অপরাধ। এ সম্পর্কে কুরআন ও হাদীসে নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে এবং এর ভয়াবহতা তুলে ধরা হয়েছে। রাসূল (স) বিভিন্ন হাদীসের মাধ্যমে স্বীয় উম্মতকে কঠোরভাবে সতর্ক করেছেন। যেমন-

১. হযরত আবদুল্লাহ ইবনে ওমর (রা) থেকে বর্ণিত। তিনি বলেছেন, রাসূলুল্লাহ (স) ইরশাদ করেন, যদি কোনো ব্যক্তি তার অপর ভাইকে কাফের বলে, তবে এ কথা দু’জনের একজনের ওপর প্রযোজ্য হবে। যদি সে তা হয়ে থাকে তাহলে তো হলো, অন্যথায় যে তাকে কাফের বলল তার (বক্তার) ওপরই তা প্রযোজ্য হবে।

২. হযরত আবু হোরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সঃ) ইরশাদ করেন, যে কেউ তার ভাইকে বলল, হে কাফের! তবে তাদের দু’জনের একজনের ওপর এ কুফরীর দায়ভার বর্তাবে।

৩. হযরত আবু যর (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী করীম (স) ইরশাদ করেছেন, যদি কেউ কাউকে কুফরীর সাথে জড়িত করে আহ্বান করে অথবা তাকে বলে, হে আল্লাহর শত্রু! আর সে তা না হয়, তবে তা বক্তার ওপর বর্তাবে।

৪. হযরত সাবেত ইবনে যাহহাক (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, যদি কেউ কোনো মুমিনকে কুফরীর সাথে অভিযুক্ত করে, তবে তা তাকে হত্যা করার মতোই অপরাধ হবে।

৫. হযরত আবু সাঈদ খুদরী (রা) থেকে বর্ণিত। তিনি বলেছেন, রাসূলুল্লাহ (স) ইরশাদ করেন, কোনো লোক যদি অপর কাউকে কাফের বলে গণ্য করে, তবে দু’জনের একজনের ওপর তা বর্তাবে, যদি সে কাফের হয়। নতুবা তাকে কাফের সম্বোধন করার কারণে সম্বোধনকারীই কাফের হয়ে যাবে।

পাপের কারণে কেউ কাউকে কাফির বলা কিংবা কাফের বলে সাব্যস্ত করা ইসলামের দৃষ্টিতে মারাত্মক অপরাধ।কাজেই এরূপ করা থেকে আমাদেরকে বিরত থাকতে হবে। আর এটিই হচ্ছে সাহাবায়ে কেরাম ও তাঁদের অনুসারী আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের আকিদা।

আরো পড়ুন :

কুরআন ও হাদীসের আলোকে মুনাফিকের আলামত কয়টি

ওযুর ফরজ কয়টি ও কি কি ?

গোসলের ফরজ কয়টি ও কি কি ?

সমাজে প্রচলিত কিছু বিদআত

সমাজে প্রচলিত কিছু শিরক

ট্যাগ সমূহ : মুসলিমকে কাফের বলা যাবে কি, কোন মুসলিমকে কাফের বলে অভিহিত করা যাবে কি, কোন মুসলমানকে কাফের মুনাফিক বলা যাবে কি, কাউকে কাফের বলার ব্যাপারে সাবধানতা জরুরি, কথায় কথায় মানুষকে কাফের বলার পরিনাম, মুসলিমকে কাফের বলা পাপ, প্রমাণ ছাড়া কাউকে কাফের বলা যাবে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top