হযরত জাবের ইবনে আবদুল্লাহ রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আবদুল্লাহ রাঃ এর জীবনী,হযরত জাবের ইবনে আবদুল্লাহ,জাবের ইবনে আব্দুল্লাহ,হযরত জাবির ইবনে আব্দুল্লাহ,জাবির ইবনে আব্দুল্লাহ,হযরত জাবের রাঃ এর জীবনী,হযরত জাবের রা, জাবের ইবনে আবদুল্লাহ রাঃ এর জীবনী,
হযরত জাবের ইবনে আবদুল্লাহ

হযরত জাবের ইবনে আবদুল্লাহ রাঃ এর জীবনী

রাসূলুল্লাহ (স)-এর বিশিষ্ট সাহাবী হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রা)-এর পরিচয় ও জীবনী নিম্নে উপস্থাপিত হলো-

১. নাম ও পরিচয় :

তাঁর নাম জাবের। উপনাম আবু আবদুল্লাহ, আবু আবদুর রহমান। পিতার নাম আবদুল্লাহ ইবনে আমর। মাতার নাম নাসীবাহ। তিনি খাযরাজ গোত্রের সলম শাখায় জন্মগ্রহণ করেন। তাঁর দাদা আমর একজন প্রভাবশালী গোত্রপতি ছিলেন।

২. জন্ম :

এ মহান ব্যক্তি বিশ্বনবী হযরত মুহাম্মদ (স)-এর মদিনায় হিজরতের পূর্বেই এ ধরাধামে আগমন করেন।

৩. বংশধারা :

তাঁর বংশধারা হলো জাবের ইবনে আবদুল্লাহ ইবনে আমর ইবনে হারাম ইবনে কাব ইবনে গনম ইবনে কাব বনে সালামা।

৪. ইসলাম গ্রহণ :

হযরত জাবের (রা)-এর বয়স যখন ১৮ তখন তিনি তাঁর পিতার সাথে পবিত্র ভূমি মক্কায় আগমন করে. আকাবার দ্বিতীয় শপথের সময় ইসলাম গ্রহণ করেন। আবার কেউ কেউ বলেন, প্রথম আকাবায় ৭ জন বণিক দলের একজন হিসেবে তিনি ইসলাম গ্রহণ করেন।

৫. জেহাদে অংশগ্রহণ :

হযরত জাবের (রা) বয়সের স্বল্পতার কারণে বদর এবং উহুদ যুদ্ধে অংশগ্রহণ করতে পারেননি। তাঁর সম্মানিত পিতা উহুদ যুদ্ধে শাহাদাতবরণ করার পর তিনি প্রায় সকল যুদ্ধেই অংশগ্রহণ করেন। হযরত যোবায়েরের মাধ্যমে ইবনুল আসীর (র) বর্ণনা করেন, তিনি মহানবী (স)-এর সাথে সর্বমোট ১৭টি যুদ্ধে অংশগ্রহণ করেন। যেমন হযরত আবু যোবায়েরের সূত্রে ইবনুল আসীরের উক্তি-إِنَّهُ سَمِعَ جَابِرًا يَقُولُ غَزَوْتُ مَعَ رَسُولِ اللهِ (صـ) سَبْعَ عَشَرَةَ غَزْوَةٍ

৬. ইসলামের খেদমতে তাঁর অবদান :

হযরত জাবের (রা) খন্দকের যুদ্ধের সময় রাসূল (স) ও সাহাবীগণকে আহারের জন্য দাওয়াত দিয়েছিলেন। তিনি আলী ও মুয়াবিয়া (রা)-এর দ্বন্দ্বে হযরত আলী (রা)-এর পক্ষ সমর্থন করেন। এমনকি হাজ্জাজ নামাযের সময়ের রদবদল করলে তিনি এর প্রকাশ্য বিরোধিতা করেন। মসজিদে নববী থেকে তাঁর বাসা এক মাইল দূরে হওয়া সত্ত্বেও তিনি পাঁচ ওয়াক্ত নামায জামায়াতে আদায় করতেন। রাসূল (স)-এর সাথে হযরত জাবের (রা)-এর যথেষ্ট মিল ছিল। রাসূল (স) তাঁর জন্য প্রাণ খুলে দোয়া করতেন । হযরত জাবের (রা) এ প্রসঙ্গে নিজেই বলেছেন-اسْتَغْفَرَ لِي رَسُولُ اللهِ لَيْلَةَ الْبَعِيرِ خَمْسًا وَعِشْرِين مَرَّة

৭. বর্ণিত হাদীস সংখ্যা :

আল্লামা কিরমানী ও আইনী (র) বলেন, হযরত জাবের (রা)-এর বর্ণিত হাদীসের সংখ্যা হলো ১৫৪০। সম্মিলিতভাবে বুখারী ও মুসলিমে ৬০টি, এককভাবে বুখারীতে ২৬টি এবং মুসলিমে ২৬টি উল্লেখ রয়েছে।

৮. হাদীসশাস্ত্রে স্থান :

মুকসিরীন তথা সর্বাধিক হাদীস বর্ণনাকারী সাহাবীদের মধ্যে তাঁর স্থান ষষ্ঠ। দেরায়াতের ক্ষেত্রে তাঁর অবস্থান ছিল অত্যন্ত সুদৃঢ় । তিনি হাদীসের অতি সূক্ষ্ম বিষয় সম্পর্কেও অবগত ছিলেন। হাদীস উপলব্ধিতে তাঁর দক্ষতা ছিল অত্যন্ত বেশি।

৯. তাঁর থেকে হাদীস বর্ণনাকারীগণ :

হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রা)-এর নিকট থেকে বহুসংখ্যক তাবেয়ী হাদীস বর্ণনা করেছেন । তাদের মধ্যে সাঈদ ইবনুল মুসাইয়াব, আমর ইবনে দিনার ও হাসান বসরী (র) অন্যতম। অনুরূপভাবে তাঁর ছেলে আবদুর রহমান, ওকাইল ও মুহাম্মদ অন্যতম।

১০. ইন্তেকাল :

উমাইয়া শাসক হাজ্জাজ বিন ইউসুফের অত্যাচার থেকে তিনিও রেহাই পাননি। হাজ্জাজের অত্যাচারে জর্জরিত হয়ে এ মহান সাহাবী অন্তিমকালে দৃষ্টি শক্তি হারিয়ে আবদুল মালিকের শাসনামলে ৭৪ মতান্তরে ৭৭ হিজরীতে ৯৪ বছর বয়সে ইন্তেকাল করেন।

১১. জানাযা ও দাফন :

হযরত আব্বাস ইবনে ওসমান (রা) তাঁর জানাযায় ইমামতি করেন। তাঁকে মদিনা মুনাওয়ারাতে সমাহিত করা হয় ।

আরো পড়ুন :

হযরত আব্বাস রাঃ এর জীবনী

হযরত মায়মুনা রাঃ এর জীবনী

হযরত ওমর রাঃ এর জীবনী

হযরত আয়েশা রাঃ এর জীবনী

আবু হুরায়রা রাঃ এর জীবনী

হযরত আবু বকর রা: এর জীবনী

হযরত ওসমান রাঃ এর জীবনী

হযরত আলী রাঃ এর জীবনী 

মুয়াজ ইবনে জাবাল রাঃ এর জীবনী

হযরত আবু যর গিফারী রাঃ এর জীবনী

হযরত খালেদ ইবনে ওয়ালিদ (রা) এর জীবনী

হযরত আব্বাস ইবনে আবদুল মুত্তালিব রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আতীক রাঃ এর জীবনী

হযরত জোবায়ের ইবনে মুতয়িম রাঃ এর জীবনী

হযরত যায়েদ ইবনে খালেদ আল জুহানী রাঃ এর জীবনী

আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস রাঃ এর জীবনী

হযরত আবু সাঈদ খুদরী (রাঃ) এর জীবনী

হযরত আবু মুসা আশয়ারী রাঃ এর জীবনী

ট্যাগ সমূহ : হযরত জাবের ইবনে আবদুল্লাহ রাঃ এর জীবনী,হযরত জাবের ইবনে আবদুল্লাহ,জাবের ইবনে আব্দুল্লাহ,হযরত জাবির ইবনে আব্দুল্লাহ,জাবির ইবনে আব্দুল্লাহ,হযরত জাবের রাঃ এর জীবনী,হযরত জাবের রা, জাবের ইবনে আবদুল্লাহ রাঃ এর জীবনী

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top