রাসুল সাঃ এর মুজিজা সমূহ

রাসুল সাঃ এর মুজিযা,নবীজির মুজিজা,রাসুল সাঃ এর মুজিজা,নবীদের মুজিজা,রাসুল সাঃ এর মোজেজা,নবীজির মুজেজা,নবীদের মোজেজা সমূহ,রাসুল সাঃ এর মোজেজা,নূর নবীজির মোজেজা,নবীজির মোজেজা pdf,নবীর মোজেজা,বিশ্ব নবীর মোজেজা,রাসুল সাঃ এর মুজিজা সমূহ

রাসুল সাঃ এর মুজিজা

রাসূল (স)-কে আল্লাহ তায়ালা অনেক আয়াত তথা মুজিযা দান করেছেন। যা ছিল সর্বজনীন ও চিরন্তন এবং অন্যান্য নবী রাসূলের মুজিযা থেকে ব্যতিক্রম। এসবে তাঁর ব্যক্তিগত উদ্যোগ ছিলো না। মুজিযা হচ্ছে নবুয়ত ও রিসালাতের সত্যতা প্রমাণ ও প্রতিষ্ঠার অন্যতম মাধ্যম। মুজিযা মহান আল্লাহর ইচ্ছায় নবীগণের মাধ্যমে প্রকাশিত হয়েছে। যুগে যুগে নবী রাসূলগণ মুজিযাপ্রাপ্ত ছিলেন। সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (স)-এর চিরন্তন ও সর্বজনীন মুজিযার মাধ্যমে নবী রাসূলগণের মুজিযার সমাপ্তি ঘটে। নিম্নে রাসূল (স)-এর জীবনে সংঘটিত কয়েকটি মুজিযা উল্লেখ করা হলো-

রাসুল সাঃ এর মুজিজা সমূহ

১. আল কুরআন : যেহেতু মুহাম্মদ (স) সর্বকালের সকল মানুষের জন্য নবী হিসেবে প্রেরিত হয়েছেন, সেহেতু আল্লাহ তাঁকে একটি চিরস্থায়ী মুজিযা দান করেছেন। আর তা হলো মহাগ্রন্থ পবিত্র কুরআন। মহান আল্লাহ পবিত্র কুরআন নাযিল করে তৎকালীন আরবদেরকে কুরআনের ছোট একটি সূরার অনুকরণে একটি সূরা লিখে পেশ করতে আহ্বান করেন। তারা তাতে অক্ষমতা প্রকাশ করে। যেমন মহান আল্লাহর বাণী- وقالوا لو لا يأتينا باية من ربه أو لم تأتهم بينة ما في الصحف الأولى –

অর্থাৎ, তারা বলে, মুহাম্মদ তাঁর রবের নিকট হতে একটি আয়াত তথা মুজিযা নিয়ে আসে না কেন? তাদের কাছে কি পূর্ববর্তী গ্রন্থসমূহের সকল শিক্ষা সুস্পষ্ট হয়ে আসেনি? কুরআনের ভাষার ন্যায় এর জ্ঞানও মুজিযা। বৈজ্ঞানিকদের নতুন নতুন আবিষ্কারের সাথে সাথে প্রতি যুগেই মানবজাতি কুরআনের নতুন নতুন মুজিযা জানতে পারছে। অবশেষে তারা স্বীকার করেছে, এ গ্রন্থ মানবরচিত নয়।

২. ইসরা ও মিরাজ : অলৌকিকভাবে রাত্রি ভ্রমণ ও ঊর্ধ্বগমন রাসূল (স)-এর অন্যতম প্রধান মুজিযা। কারণ চিন্তার বছর মহানবী (স)-এর জীবনে এ মহান মুজিযা সংঘটিত হয়েছিল। অর্থাৎ যে বছর রাসূলুল্লাহ (স)-এর চাচা আবু তালিব ও স্ত্রী খাদীজাতুল কুবরা (রা) ইন্তেকাল করেন, তখন কাফেরদের শত্রুতা বহুগুণে বেড়ে যায়। তিনি দীনের দাওয়াতের জন্য তায়েফে হিজরত করেন। সেখানেই তিনি প্রথম শারীরিক নির্যাতনের শিকার হন। তখনো তিনি অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে দীনের দায়িত্ব পালন করেন। সেই প্রেক্ষাপটে আল্লাহ তাঁর প্রিয় হাবীবকে অলৌকিকভাবে রাত্রি ভ্রমণ ও ঊর্ধ্বগমন করান।

যেমন মহান আল্লাহ বলেন- سبحان الذي اسرى بعبده ليلاً من المسجد الحرام إلى المسجد الاقصى الذي بركنا حوله لنريه من أيتنا. إنه هو السميع البصير অর্থাৎ, পবিত্র ও মহিমাময় তিনি যিনি তাঁর বান্দাকে রজনীতে ভ্রমণ করিয়েছেন মাসজিদুল হারাম তথা মক্কার মসজিদ থেকে মাসজিদুল আকসা তথা জেরুযালেমের মসজিদ পর্যন্ত, যার পরিবেশ আমি বরকতময় করেছিলাম তাঁকে আমার নিদর্শন দেখানোর জন্য। কেননা তিনিই সর্বশ্রোতা, সর্বদ্রষ্টা।

বিভিন্ন আয়াত ও বহুসংখ্যক সহীহ হাদীস প্রমাণ করে, রাসূল (স) জাগ্রত অবস্থায় সশরীরে মিরাজে গমন করেন। সেখানে তিনি সিদরাতুল মুনতাহা, জান্নাত, জাহান্নামসহ আল্লাহর বহু নিদর্শন প্রত্যক্ষ করেন। তাঁর বাহন ছিল বোরাক। পবিত্র কুরআন ও হাদীসে মিরাজের নির্দিষ্ট কোনো তারিখ উল্লেখ করা হয়নি। তাই এ ব্যাপারে ওলামায়ে কেরাম অনেক মতামত ব্যক্ত করেছেন। তবে অধিকাংশের মতে, হিজরতের এক বছর পূর্বে রজবের ২৭ তারিখে মিরাজ সংঘটিত হয়েছে। আধুনিক বিজ্ঞান সুনিশ্চিতভাবে প্রমাণ করেছে যে, জাগ্রত অবস্থায় সশরীরে এরূপ অলৌকিক নৈশভ্রমণ ও ঊর্ধ্বারোহণ অসম্ভব নয়। মিরাজের ঘটনাবলির মধ্যে আধুনিক বিজ্ঞানীরা আরো অনেক মুজিযার সন্ধান পেয়েছেন।

৩. চন্দ্র দ্বিখণ্ডিতকরণ : মক্কার কাফেররা রাসূল (স)-এর কাছে অলৌকিক নিদর্শনের দাবি করে। তখন রাত্রিবেলায় তাঁর ইশারায় পূর্ণিমার চাঁদ দ্বিখণ্ডিত হয়ে যায়। কিছুক্ষণ পর আবার তা একত্রিত হয়। সহীহ বুখারী, মুসলিম ও অন্যান্য গ্রন্থের অনেক সহীহ হাদীসে চন্দ্র বিদীর্ণ হওয়ার ঘটনাটি বর্ণিত হয়েছে।

এছাড়া আরো অগণিত আয়াত ও হাদীসে তাঁর মুজিযার কথা বর্ণিত হয়েছে। তন্মধ্যে তাঁর দোয়ায় খাদ্যে অলৌকিক বরকত, সামান্য পানিতে হাত রাখলে ঝরনা বের হওয়া যাতে মানুষ অযু গোসল ও পানি পান করতে পারে। তাঁর দোয়ায় মৃত ঝরনায় পানির সঞ্চার হওয়া, মাত্র দু’পাত্র পানি থেকে হাজার হাজার পাত্র পূর্ণ করা, অলৌকিকভাবে বৃষ্টিপাত হওয়া, ফসল অলৌকিকভাবে বৃদ্ধি পাওয়া। তাছাড়া তাঁর দোয়ায় অন্ধ ব্যক্তি দৃষ্টিশক্তিপ্রাপ্ত হয়, মৃত্যুপথযাত্রী রোগী আরোগ্য লাভ করে। বাকশক্তিহীন ব্যক্তি কথা বলে এবং পাগল সুস্থ হয় ইত্যাদি।

আরো পড়ুন :

মুজিজা শব্দের অর্থ কি

মুজিজা বলতে কি বুঝায়

বিদয়াতের পরিচয়

বিদআত শব্দের অর্থ কি

বিদআত কত প্রকার ও কি কি

বিদআত কাকে বলে

বেদআতির পরিণাম

বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ

ট্যাগ সমূহ : রাসুল সাঃ এর মুজিযা,নবীজির মুজিজা,রাসুল সাঃ এর মুজিজা,নবীদের মুজিজা,রাসুল সাঃ এর মোজেজা,নবীজির মুজেজা,নবীদের মোজেজা সমূহ,রাসুল সাঃ এর মোজেজা,নূর নবীজির মোজেজা,নবীজির মোজেজা pdf,নবীর মোজেজা,বিশ্ব নবীর মোজেজা,রাসুল সাঃ এর মুজিজা সমূহ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top