মিরাজ কখন সংঘটিত হয়

মিরাজ কখন সংঘটিত হয়,মিরাজের সংক্ষিপ্ত ঘটনা,মিরাজের রাতের ঘটনা,শবে মিরাজ কত তারিখে,মেরাজ কত তারিখে হয়েছিল

মিরাজ কখন সংঘটিত হয়

হাজার বছর পর হলেও আধুনিক বিজ্ঞান স্বীকার করতে বাধ্য হয়েছে যে, রাসূল (স)-এর মিরাজ সত্য। এটা ছিল তাঁর জীবনে সংঘটিত অন্যতম প্রধান মুজিযা। যা স্বপ্নযোগে নয়; বরং বাস্তবে জাগ্রত অবস্থায় সংঘটিত হয়েছিল। এর মাধ্যমেই রাসূলুল্লাহ (স) পাঁচ ওয়াক্ত নামায সহ আরো অনেক নেয়ামত মহান আল্লাহর পক্ষ থেকে হাদিয়াস্বরূপ পেয়েছিলেন। এখানে মিরাজ কখন সংঘটিত হয় এটি জাগ্রত অবস্থায় সংঘটিত হয় নাকি স্বপ্নযোগে সংঘটিত হয় এই সম্পর্কে একটি চমৎকার আলোচনা উপস্থাপন করা হলো।

মিরাজ কখন সংঘটিত হয়

মহানবী (স)-এর মিরাজ সংঘটিত হওয়ার সময় : মিরাজ সংঘটিত হওয়ার সময় সম্পর্কে সীরাত বিশেষজ্ঞগণ বিভিন্ন অভিমত ব্যক্ত করেছেন। যেমন-
১. আল্লামা তাবারী (র) বলেন, যে বছর নবী করীম (স)-কে নবুয়ত দান করা হয়, সে বছরই মিরাজ সংঘটিত হয়।
২. ইমাম নবুবী ও কুরতুবী (র) এ মতকে প্রাধান্য দিয়েছেন যে নবুয়ত লাভের পাঁচ বছর পর মিরাজ সংঘটিত হয়েছে।
৩. নবুয়তের দশম বছর ২৭ রজব সংঘটিত হয়েছে। আল্লামা মনসুরপুরী (র) এ অভিমতটি গ্রহণ করেছেন।
৪. হিজরতের ১৬ মাস পূর্বে, নবুয়তের দ্বাদশ বছর রমযান মাসে মিরাজ অনুষ্ঠিত হয়। তবে অধিকাংশ আলেম দশম বছর ২৮ রজব বলে মতামত ব্যক্ত করেছেন। এ ব্যাপারে আল্লাহই সর্বাধিক জ্ঞাত ।

মিরাজ জাগ্রত অবস্থায় সংঘটিত হয় নাকি স্বপ্নযোগে : মিরাজ রাসূল (স) সশরীরে জাগ্রত অবস্থায় সম্পন্ন করেন নাকি স্বপ্নযোগে, এ সম্পর্কে আলেমগণ বিভিন্ন অভিমত ব্যক্ত করেছেন। যেমন-

১. আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের অভিমত : আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের আকিদা ব্যাখ্যা করে ইমাম তাহাবী (র) বলেন- মিরাজের ঘটনা সত্য। নবীকে রাত্রিকালে ভ্রমণ করানো হয়েছে। এরপর সশরীরে জাগ্রত অবস্থায় আল্লাহর যতদূর ইচ্ছা ছিল ততদূর ঊর্ধ্বালোকে গমন করেছেন।

মিরাজ ছিল রাসূলুল্লাহ (স)-এর জীবদ্দশায় সংঘটিত অনন্য মুজিযা। যা পূর্ববর্তী কোনো নবী রাসূলগণের যুগে ঘটেনি। আধুনিক বিজ্ঞান সুনিশ্চিতভাবে প্রমাণ করেছে যে, জাগ্রত অবস্থায় সশরীরে এরূপ অলৌকিক নৈশভ্রমণ ও ঊর্ধ্বারোহণ অসম্ভব নয়। মিরাজের ঘটনাবলির মধ্যে আরো অনেক মুজিযার সন্ধান পেয়েছেন আধুনিক বিজ্ঞানীরা। আমাদের এ ইসরা ও মিরাজ থেকে শিক্ষাগ্রহণ করা উচিত।

আরো পড়ুন :

রাসুল সাঃ এর মুজিজা সমূহ

মুজিজা শব্দের অর্থ কি

মুজিজা বলতে কি বুঝায়

বিদয়াতের পরিচয়

বিদআত শব্দের অর্থ কি

বিদআত কত প্রকার ও কি কি

বিদআত কাকে বলে

বেদআতির পরিণাম

বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ

ট্যাগ সমূহ : মিরাজ কখন সংঘটিত হয়,মিরাজের সংক্ষিপ্ত ঘটনা,মিরাজের রাতের ঘটনা,শবে মিরাজ কত তারিখে,মেরাজ কত তারিখে হয়েছিল

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top