বিদআত কত প্রকার ও কি কি

বিদআত কত প্রকার ও কি কি,বিদআত কত প্রকার,বিদআত কি কত প্রকার,বিদআত কত প্রকার ও কী কী,বিদয়াত কত প্রকার ও কি কি,

বিদআত কত প্রকার ও কি কি

ঈমান বিনষ্টকারী বিষয়সমূহের মাঝে বিদয়াত অন্যতম। দীনের মধ্যে যদি এমন নতুন কিছু সংযোজন করা হয় যা রাসূল (স)-এর উপস্থাপিত জীবনাদর্শে পাওয়া যায় না, এমনকি এর কোনো ইঙ্গিতও পাওয়া যায় না, তবে তা বিদয়াত হিসেবে গণ্য হবে। এ ধরনের বিদয়াতকে মহানবী (স) ভ্রষ্টতা বলেছেন। এ বিদয়াত বিভিন্ন প্রকার হয়ে থাকে। নিম্নে বিদয়াতের সংজ্ঞা, প্রকারভেদ নিয়ে আলোচনা উপস্থাপন করা হলো।

বিদয়াত (بدعة) -এর পরিচিতি :
বিদয়াত (بدعة) -এর আভিধানিক অর্থ : নতুন কিছু উদ্ভাবন করা, ধর্মে নতুন বিষয় আবিষ্কার করা।
ইসলামী শরীয়তের পরিভাষায় : বিদয়াত (بدعة) হলো দীনের মধ্যে এমন সব নব আবিষ্কার, যা কুরআন, হাদীস ও ইজমায়ে উম্মাহ কর্তৃক সমর্থিত নয়।

বিদয়াত (بدعة) -এর প্রকারভেদ : নেহায়া গ্রন্থকার ও অন্যান্য ওলামায়ে কেরাম বিদয়াতকে দু’ভাগে ভাগ করেছেন। যথা- ক. বিদয়াতে হাসানা, খ. বিদয়াতে সায়্যিয়া।

ক. বিদয়াতে হাসানা :
বিদয়াতে হাসানা হলো- দীনের জন্য নব আবিষ্কৃত বিষয়টি যদি কুরআন ও হাদীসবিরোধী না হয়; বরং এর দ্বারা ইসলামী উম্মাহ তথা গোটা মানবজাতির উপকার সাধিত হয়, তবে তাকে বিদয়াতে হাসানা বলে অভিহিত করা হয়।

খ. বিদয়াতে সায়্যিয়া :
বিদয়াতে সায়্যিয়া হলো- দীনের মধ্যে নব আবিষ্কৃত বিষয়টি যদি কুরআন ও হাদীসবিরোধী হয়, তবে তাকে বিদয়াতে সায়্যিয়া বলে অভিহিত করা হয়।

আরো পড়ুন :

বিদয়াতের পরিচয়

বিদআত শব্দের অর্থ কি

বিদআত কাকে বলে

বেদআতির পরিণাম

বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ

সমাজে প্রচলিত কিছু বিদআত

সমাজে প্রচলিত কিছু শিরক

গোসলের ফরজ কয়টি ও কি কি ?

নামাজের ফরজ মোট 13 টি

রোজার ফরজ কয়টি ও কি কি ?

ওযুর ফরজ কয়টি ও কি কি ?

ট্যাগ সমূহ : বিদআত কত প্রকার ও কি কি,বিদআত কত প্রকার,বিদআত কি কত প্রকার,বিদআত কত প্রকার ও কী কী,বিদয়াত কত প্রকার ও কি কি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top