বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ

বিদআত,বিদআত এর উৎপত্তি, বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ,বিদআত এর শুরু কথা থেকে,

বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ

ঈমান বিনষ্টকারী বিষয়সমূহের মাঝে বিদয়াত অন্যতম। দীনের মধ্যে যদি এমন নতুন কিছু সংযোজন করা হয়, যা রাসূল (স)-এর উপস্থাপিত জীবনাদর্শে পাওয়া যায় না, এমনকি কোনো ইঙ্গিতও পাওয়া যায় না, তবে তা বিদয়াত হিসেবে গণ্য হবে। এ ধরনের বিদয়াতকে মহানবী (স) : তথা ভ্রষ্টতা বলেছেন। বিদয়াতি বিদয়াত রচনা ও প্রচারের মাধ্যমে মানুষের স্বচ্ছ ঈমান হরণ করে থাকে এবং এতে জনসমাজে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। নিম্নে বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ আলোচনা করা হলো।

বিদআতের উৎপত্তি ও ক্রমবিকাশ

বিদয়াতের উৎপত্তি : কুরআন, হাদীস ও ইসলামের ইতিহাস পর্যালোচনায় স্পষ্ট হয় যে, বিদয়াতের উৎপত্তি চার কারণে হয়। যথা-

১. বিদয়াতি বিদয়াত নিজের থেকে উদ্ভাবন করে তা সমাজে চালিয়ে দেয়। পরে স্বাভাবিকভাবে সমাজে তা প্রচলিত হয়ে যায়।
২. কোনো আলেম জানা সত্ত্বেও প্রথমত শরীয়তবিরোধী কোনো কাজ করে কিন্তু তা দেখে মূর্খ লোকেরা মনে করতে থাকে যে, এ কাজ শরীয়তসম্মত না হয়ে পারে না। এভাবে গোটা সমাজেই বিদয়াতের প্রচলন ঘটে।

৩. মূর্খ লোকেরা শরীয়তবিরোধী কোনো কাজ করতে শুরু করে আর সমাজের আলেমগণ এ ব্যাপারে সম্পূর্ণ নীরব থাকে, তা থেকে নিষেধও করে না এবং তার প্রতিবাদও করে না। তখন সাধারণ মানুষেরা মনে করে, এ কাজ অবশ্যই বিদয়াত হবে না। কারণ বিদয়াত হলে আলেমগণ এর প্রতিবাদ করতেন। যেহেতু তাদের উপস্থিতিতে কাজটি হয়েছে এবং তারা এর প্রতিবাদ করেনি তাই এটা ইবাদত; বিদয়াত নয়।

৪. কোনো কাজ মূলতই শরীয়তসম্মত এবং ভালো কাজ হওয়া সত্ত্বেও বহুকাল যাবৎ তা মানুষের নিকট প্রচার করা না হলে তখন সাধারণ মানুষেরা মনে করে নিশ্চয় এটা ভালো কাজ নয়। কারণ ভালো কাজ হলে অবশ্যই আলেমগণ তার প্রচার করতেন। এভাবে শরীয়তসম্মত কোনো কাজকে শরীয়তবিরোধী মনে করাও একটা বড় বিদয়াত ।

মনস্তাত্ত্বিক কারণ : মানুষ স্বভাবতই শান্তি ও সুখের সন্ধানে থাকে, কিভাবে জান্নাত পাবে সে সন্ধানে ব্যাকুল থাকে, আর এ কারণে বেশি বেশি নেক কাজ করার বা ভালো আমল করার চেষ্টা করে। তবে দীনের হুকুম আহকাম আদায় করা কঠিন বিধায় সে সহজ আমলের প্রতি বেশি লালায়িত হয়। আর এ ফাঁকে শয়তান এসে তাকে ধোঁকা দেয় আর তার সামনে কতকগুলো সহজ কাজ উপস্থাপন করে এবং এসব কাজ করলে অনেক বেশি সাওয়াব হবে বলে নিজে নিজে ভাবতে থাকে। আমলগুলো শরীয়তসম্মত কিনা, সাওয়াব পাওয়া যাবে কিনা তা পরীক্ষা-নিরীক্ষাও করে না। এমনকি সে পরিমাণ জ্ঞানও তার থাকে না। আর সময়ের পরিবর্তনে সাধারণ মানুষের নিকট তা বিদয়াত হিসেবে পরিগণিত হয়, যা সত্যিকার অর্থেই বিদয়াত । আর এভাবেই সমাজে বিদয়াতের উৎপত্তি ঘটে।

বিদয়াতের ক্রমবিকাশ : শায়খুল ইসলাম ইবনে তাইমিয়া (র) বলেন, সর্বপ্রথম বিদয়াতের ক্রমবিকাশ হয় খোলাফায়ে রাশেদীনের শেষ দিকে। যে ব্যাপারে রাসূল (স) সংবাদ দিয়েছেন- অর্থাৎ, তোমাদের মধ্যে আমার ওফাতের পর যে ব্যক্তি বেঁচে থাকবে, সে অচিরেই অনেক মতবিরোধ দেখতে পাবে। সুতরাং তোমাদের ওপর কর্তব্য হলো, আমার সুন্নাত এবং খোলাফায়ে রাশেদীনের সুন্নাত আঁকড়ে ধরা।

এ উম্মতের মাঝে সর্বপ্রথম যাদের বিদয়াত চালু হয়, তাদের আলোচনা নিম্নরূপ-
১. কাদারিয়া সম্প্রদায়ের বিদয়াত ।
২. মুরজিয়া সম্প্রদায়ের বিদয়াত ।
৩. শিয়া সম্প্রদায়ের বিদয়াত।
৪. খারেজীদের বিদয়াত।
৫. হযরত ওসমান (রা)-এর হত্যার পর শুরু হয় হারুরীদের বিদয়াত ।

৬. সাহাবায়ে কেরামের শেষ যুগে শুরু হয় জাহমিয়া সম্প্রদায়ের বিদয়াত ।
উপরিউক্ত বিদয়াতের সূচনা হয় দ্বিতীয় শতাব্দীতে সাহাবায়ে কেরামের উপস্থিতিতে। অতঃপর প্রচলিত হয় মুতাযিলাদের বিদয়াত।
৭. প্রবৃত্তি অনুসরণের বিদয়াত ।
৮. তাসাউফের বিদয়াত
৯. কবরের উপর ভবন নির্মাণের বিদয়াত ।

পরবর্তীতে সময়ের অতিক্রান্তে মুসলিম সমাজে বিদয়াত ব্যাপকহারে বৃদ্ধি পেতে থাকে। তবে এসব বিদয়াত কুফা, বসরা, খোরাসান ইত্যাদি দেশেই সবচেয়ে বেশি প্রচলন হয়। পরবর্তীতে দীন সম্পর্কে অজ্ঞতা, প্রবৃত্তির আনুগত্য, মতামত প্রকাশে গোঁড়ামি, কাফেরদের অন্ধ অনুকরণ ইত্যাদির মাধ্যমে বিদয়াত সমগ্র মুসলিম সমাজে ছড়িয়ে পড়ে। অথচ এ ব্যাপারে কঠিন সতর্কবাণী রয়েছে। যেমন মুসনাদে আহমদে গজীব ইবনে হারেস থেকে বর্ণিত- অর্থাৎ, জনগণ যে বিদয়াত চালু করে তারই মতো একটা সুন্নাত সেখান থেকে বিলুপ্ত হয়ে যায়। অতএব বিদয়াত চালু না করে সুন্নাতকে আঁকড়ে ধরাই উত্তম।

বিদয়াত সুন্নাতের পরিপন্থি। এটা দ্বারা সাওয়াবের প্রত্যাশা করেও কোনো লাভ নেই; বরং সুন্নাত পরিপন্থি হিসেবে গুনাহগার হতে হয়। তাই বিদয়াত থেকে বিরত থাকা আমাদের ঈমানী দায়িত্ব।

আরো পড়ুন :

বিদয়াতের পরিচয়

বিদআত শব্দের অর্থ কি

বিদআত কাকে বলে

বেদআতির পরিণাম

সমাজে প্রচলিত কিছু বিদআত

সমাজে প্রচলিত কিছু শিরক

গোসলের ফরজ কয়টি ও কি কি ?

নামাজের ফরজ মোট 13 টি

রোজার ফরজ কয়টি ও কি কি ?

ওযুর ফরজ কয়টি ও কি কি ?

ট্যাগ সমূহ : বিদআত,বিদআত এর উৎপত্তি, বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ,বিদআত এর শুরু কথা থেকে,বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ,বিদআতের উৎপত্তি ও ক্রমবিকাশ,বিদআতের উৎপত্তি ও ক্রমবিকাশ


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top