আল্লামা জালালুদ্দীন মহল্লী এর জীবনী

আল্লামা জালালুদ্দীন মহল্লী এর জীবনী,আল্লামা জালালুদ্দীন মহল্লী (র)-এর সংক্ষিপ্ত জীবনী,জালালুদ্দীন মহল্লী,জালাল উদ্দিন মহল্লী,আল্লামা জালালুদ্দীন মহল্লী (র) এর জীবনী,আল্লামা জালালুদ্দীন মহল্লী,

আল্লামা জালালুদ্দীন মহল্লী এর জীবনী
নাম ও বংশ পরিচয়

তাফসীরশাস্ত্রের একটি উজ্জ্বল নক্ষত্র আল্লামা জালালুদ্দীন মহল্লী (র)-এর প্রকৃত নাম মুহাম্মদ, উপাধি জালালুদ্দীন, পিতার নাম আহমদ। তাঁর বংশপরম্পরা হলো- জালালুদ্দীন মুহাম্মদ ইবনে আহমদ ইবনে মুহাম্মদ ইবনে ইবরাহীম ইবনে আহমদ ইবনে হাশেম আল জালাল আবু আবদুল্লাহ ইবনে আশ শিহাব আবুল আব্বাস ইবনে আল আনসামী আল মহল্লী ।

মহল্লী নামকরণ

মহল্লী মিসরের পশ্চিমাঞ্চলের একটি শহরের নাম যা মহল্লায়ে কুবরা নামে প্রসিদ্ধ। এর দ্বারা ‘মহল্লায়ে কুবরা’-এর অধিবাসী হওয়ার প্রতি ইঙ্গিত করা হয়েছে। এ শহরের অধিবাসী হওয়ায় তাঁকে জালালুদ্দীন মহল্লী বলা হয় ।

জন্ম

আল্লামা জালালুদ্দীন মহল্লী (র) ৭৯১ হিজরী সনের শাওয়াল মাসে মিসরের কায়রো শহরের নিকটবর্তী মহল্লায়ে কুবরা নামক স্থানে জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবন

আল্লামা জালালুদ্দীন মহল্লী (র) সর্বপ্রথম কুরআন মাজীদ হেফয করেন। অতঃপর কিছু ইবতেদায়ী কিতাবাদি অধ্যয়ন করেন। এরপর তিনি আল্লামা বায়জুরী, জালাল বালকিনী, আলী ইরাকী ও শামস বারমারী (র) প্রমুখের নিকট হতে ইলমে ফিকহ শিক্ষালাভ করেন । আল্লামা ইযয ইবনে জামায়ার নিকট ইলমে উসূল, আল্লামা শিহাব আযামী ও শামস শাতউনীর নিকট নাহুশাস্ত্র শিক্ষালাভ করেন।

এরপর আল্লামা নাসিরুদ্দীন ইবনে আনাস মিসরী হানাফীর নিকট ইলমে ফারায়েয ও অংকশাস্ত্রে শিক্ষালাভ করেন। আল্লামা বদর মাহমুদ আকাছারায়ীর নিকট মানতিকশাস্ত্র, মায়ানী, বয়ান ও আরুশাস্ত্রে শিক্ষালাভ করেন। অবশেষে আল্লামা শামস ইবনে দায়রী হানাফী, মাজদ বারমাবী শাফেয়ী এবং শিহাব আহমদ মালেকী প্রমুখ আলেমের নিকট উসূলে দ্বীন ও তাফসীরশাস্ত্র শিক্ষালাভ করেন। আল্লামা অলী ইরাকী (র) ইলমে হাদীসে তাঁর উস্তাদ ছিলেন । অবশ্য, আল্লামা বালকিনী (র) ইলমে হাদীসে তাঁর উস্তাদ ছিলেন বলে কেউ কেউ মন্তব্য করেছেন!

কর্মজীবন

আল্লামা জালালুদ্দীন মহল্লী (র) প্রথমত কাপড়ের ব্যবসা আরম্ভ করেন। তৎপর কাপড়ের ব্যবসা দেখাশোনার জন্যে এক ব্যক্তিকে নিয়োগ করে তিনি শিক্ষকতায় আত্মনিয়োগ করেন। তাঁর অসংখ্য ছাত্র ছিল। তাঁকে রাষ্ট্রীয় পর্যায়ে কাযীর পদ গ্রহণের জন্যে অনুরোধ করা হলে তিনি তা গ্রহণে অস্বীকৃতি জ্ঞাপন করেন। তিনি ব্যক্তিজীবনে ছিলেন অত্যন্ত পরহেজগার তথা আল্লাহভীরু। মাযহাবের দিক থেকে তিনি ছিলেন শাফেয়ী মতের অনুসারী।

রচতি গ্রন্থাবলি

আল্লামা জালালুদ্দীন মহল্লী (র) বহু শরাহ তথা ব্যাখ্যাগ্রন্থ রচনা করেছেন। তন্মধ্যে উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো- ১. জামউল জাওয়ামি, ২. ওয়ারাকাত লিল ইমামিল হারামাইনি, ৩. মিনহাজি ফারঈ, ৪. বোর্দা। তাফসীরে জালালাইনের দ্বিতীয়ার্ধ শেষ হওয়ার পর হায়াতপ্রাপ্তির সুযোগ হলে তিনি প্রথমার্ধ সমাপ্ত করবেন বলে ইচ্ছা ব্যক্ত করেছিলেন, কিন্তু তাঁর সে আশা পূর্ণ হয়নি। তাঁর লিখিত شرح شمسية ও شرح اعراب নামক দুটি অসমাপ্ত গ্রন্থের নামও উল্লেখ পাওয়া যায় ।

ইন্তেকাল

এ মহান মনীষী ৮৬৪ হিজরী সনের ১৫ রমযান শনিবার ভোর বেলায় পেটের পীড়ায় আক্রান্ত হয়ে পৃথিবীর মোহ মায়া ত্যাগ করে আল্লাহর সান্নিধ্যে পাড়ি জমান।

আরো পড়ুন :

আল্লামা জালালুদ্দিন সুয়ুতি এর জীবনী

হযরত আব্বাস রাঃ এর জীবনী

হযরত মায়মুনা রাঃ এর জীবনী

হযরত ওমর রাঃ এর জীবনী

হযরত হামজা রাঃ এর জীবনী

হযরত আয়েশা রাঃ এর জীবনী

আবু হুরায়রা রাঃ এর জীবনী

হযরত আবু বকর রা: এর জীবনী

হযরত ওসমান রাঃ এর জীবনী

হযরত আলী রাঃ এর জীবনী 

হযরত মুয়াবিয়া রাঃ এর জীবনী

হযরত আনাস রাঃ এর জীবনী

মুয়াজ ইবনে জাবাল রাঃ এর জীবনী

হযরত আবু যর গিফারী রাঃ এর জীবনী

হযরত খালেদ ইবনে ওয়ালিদ (রা) এর জীবনী

হযরত আব্বাস ইবনে আবদুল মুত্তালিব রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আতীক রাঃ এর জীবনী

হযরত জোবায়ের ইবনে মুতয়িম রাঃ এর জীবনী

হযরত যায়েদ ইবনে খালেদ আল জুহানী রাঃ এর জীবনী

আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস রাঃ এর জীবনী

হযরত আবু সাঈদ খুদরী (রাঃ) এর জীবনী

হযরত আবু মুসা আশয়ারী রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আবদুল্লাহ রাঃ এর জীবনী

হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ এর জীবনী

আবদুল্লাহ ইবনে ওমর এর জীবনী

আবু লুবাবা রাঃ এর জীবনী

হযরত সাহল ইবনে হানযালা রাঃ এর জীবনী

হযরত হাকেম ইবনে হাযম রাঃ এর জীবনী

হযরত উম্মে সালমা রাঃ এর জীবনী

হযরত আবদুল্লাহ ইবনে আবু আওফা রাঃ এর জীবনী

হযরত সামুরা ইবনে জুনদুব রাঃ এর জীবনী

হযরত ওকবা ইবনে হারেস রাঃ এর জীবনী

ট্যাগ সমূহ : আল্লামা জালালুদ্দীন মহল্লী এর জীবনী,আল্লামা জালালুদ্দীন মহল্লী (র)-এর সংক্ষিপ্ত জীবনী,জালালুদ্দীন মহল্লী,জালাল উদ্দিন মহল্লী,আল্লামা জালালুদ্দীন মহল্লী (র) এর জীবনী,আল্লামা জালালুদ্দীন মহল্লী,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top