হযরত মায়মুনা রাঃ এর জীবনী

হযরত মায়মুনা রাঃ,হযরত মায়মুনা রাঃ এর জীবনী, মায়মুনা নামের ইতিহাস,মায়মুনা,হযরত মায়মুনা,হযরত মায়মুনা রাঃ,মায়মুনা কে ছিলেন,মায়মুনা বিনতে আল-হারিস,মায়মুনা,
মায়মুনা বিনতে আল-হারিস

হযরত মায়মুনা রাঃ এর জীবনী

মহানবী (স)-এর অন্যতম প্রিয় সহধর্মিণী ছিলেন উম্মুল মুমিনীন হযরত মায়মুনা (রা)। তিনি ছিলেন সীমাহীন খোদাভীরু এক পরোপকারী মহিলা । নিম্নে তাঁর সংক্ষিপ্ত জীবনী উল্লেখ করা হলো-

১. নাম ও পরিচিতি :

তাঁর নাম মায়মুনা। পিতার নাম হারেস। মাতার নাম হিন্দা বিনতে আওফ । তিনি হেলালিয়া গোত্রের সম্ভ্রান্ত পরিবারের কন্যা। তাঁর অনেক বোন ছিলেন এবং সবাই সম্ভ্রান্ত ব্যক্তিদের সাথে আত্মীয়তার বন্ধনে আবদ্ধ হয়েছেন।

২. পূর্ববর্তী বিবাহ :

মহানবী (স)-এর সাথে বিবাহের পূর্বে তিনি আবু রুহুম ইবনে আবদিল ওজ্জা অথবা সাখবারা ইবনে আবি রুহুমের স্ত্রী ছিলেন। অথবা হোয়াইতেব ইবনে আবদিল ওজ্জা অথবা ফারুহ ইবনে আবদিল ওজ্জার সাথে বিবাহবন্ধনে আবদ্ধ ছিলেন। এর পূর্বে তিনি মাসউদ ইবনে আমরের স্ত্রী ছিলেন।

৩. মহানবী (স)-এর সাথে বিবাহ :

রাসূলে কারীম (স) তাঁকে ওমরাতুল কাজার সফরে বিবাহ করেছিলেন। কারও মতে, তিনি তখন ইহরাম ( احرام) অবস্থায় ছিলেন। কারো মতে, হালাল অবস্থায়। তবে সর্বসম্মত মত হলো, ইহরাম অবস্থায় বিবাহ হয়েছে এবং হালাল হওয়ার পর বাসর রাত হয়েছে।

৪. হাদীসশাস্ত্রে তাঁর অবদান :

হযরত মায়মুনা (রা) সর্বমোট ৪৬টি হাদীস বর্ণনা করেছেন। এর বেশির ভাগই ছিল হায়েয নেফাস সংক্রান্ত ফিকহী মাসয়ালা বিষয়ক।

৫. তাঁর থেকে যারা বর্ণনা করেন :

তাঁর থেকে হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস, আবদুল্লাহ ইবনে শাদ্দাদ, আবদুর রহমান ইবনে সায়েব এবং ইয়াযিদ ইবনে আসেম (রা) প্রমুখ সাহাবী হাদীস বর্ণনা করেন।

৬. মাহাত্ম্য ও গুণাবলি :

হযরত মায়মুনা (রা) ছিলেন পরোপকারী, দানশীল, রাসূলের পদাঙ্ক অনুসরণে একনিষ্ঠ ও গোলাম আযাদকারিণী। হযরত আয়েশা মায়মুনা সম্পর্কে বলেছেন- إِنَّهَا كَانَتْ أَتْقَانَّا لِلَّهِ وَأَوْصَلُنَا لِلرَّحْمِ অর্থাৎ, মায়মুনা আমাদের সবার চেয়ে খোদাভীরু এবং অপরের কল্যাণকামী ।

৭. ইন্তেকাল :

তিনি হযরত আয়েশা (রা)-এর পূর্বে ৫১ হিজরীতে সারফ নামক স্থানে ইন্তেকাল করেন। অনেকের মতে, এই সারফ নামক স্থানেই মহানবী (স)-এর সাথে তাঁর বিবাহ ও বাসর রাত হয় এবং এখানেই তিনি ইন্তেকাল করেন। এমনকি এখানেই তাঁকে সমাহিত করা হয়।

আরো পড়ুন :

হযরত আব্বাস রাঃ এর জীবনী

হযরত ওমর রাঃ এর জীবনী

হযরত আয়েশা রাঃ এর জীবনী

আবু হুরায়রা রাঃ এর জীবনী

হযরত আবু বকর রা: এর জীবনী

হযরত ওসমান রাঃ এর জীবনী

হযরত আলী রাঃ এর জীবনী 

মুয়াজ ইবনে জাবাল রাঃ এর জীবনী

হযরত আবু যর গিফারী রাঃ এর জীবনী

হযরত খালেদ ইবনে ওয়ালিদ (রা) এর জীবনী

হযরত আব্বাস ইবনে আবদুল মুত্তালিব রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আতীক রাঃ এর জীবনী

হযরত জোবায়ের ইবনে মুতয়িম রাঃ এর জীবনী

হযরত যায়েদ ইবনে খালেদ আল জুহানী রাঃ এর জীবনী

ট্যাগ সমূহ : হযরত মায়মুনা রাঃ,হযরত মায়মুনা রাঃ এর জীবনী, মায়মুনা নামের ইতিহাস,মায়মুনা,হযরত মায়মুনা,হযরত মায়মুনা রাঃ,মায়মুনা কে ছিলেন,মায়মুনা বিনতে আল-হারিস,মায়মুনা,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top