হযরত আনাস রাঃ এর জীবনী

হযরত আনাস ইবনে মালেক এর জীবনী,হযরত আনাস রাঃ এর জীবনী,হযরত আনাস,হযরত আনাস রাঃ এর জীবনী,, আনাস ইবনে মালিক,হযরত আনাস বিন মালেক,হযরত আনাস রাঃ কতটি হাদিস বর্ণনা করেন,হযরত আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত,হযরত আনাস রাদিয়াল্লাহু তাআলা আনহু,হযরত আনাস ইবনে মালেক,হযরত আনাস রাঃ,হযরত আনাস ইবনে মালেক,হযরত আনাস ইবনে মালেক এর জীবনী,আনাস ইবনে মালেক,আনাস ইবনে মালেক এর জীবনী,আনাস ইবনে মালিক,আনাস বিন মালেক এর জীবনী,মালিক ইবনে আনাস,,হযরত আনাস রা,হযরত আনাস রাঃ,হযরত আনাস রাঃ এর জীবনী,হযরত আনাস
হযরত আনাস রাঃ

হযরত আনাস রাঃ এর জীবনী

যে সকল সাহাবী মহানবী (স)-এর সবচেয়ে বেশি সংস্রব পেয়েছেন তন্মধ্যে হযরত আনাস ইবনে মালেক (রা) অন্যতম। কারণ তিনি মহানবী (স)-এর অন্যতম খাদেম ছিলেন। তাঁর পরিচয় ও জীবনী নিম্নরূপ-

১. নাম ও পরিচয় :

তাঁর নাম আনাস, উপনাম আবু হামযা, পিতার নাম মালেক ইবনে নযর আর মাতার নাম উম্মে সুলাইম বিনতে মিলহান ।

২. বংশ পরিচিতি :

তাঁর বংশ পরিচিতি হলো, আনাস ইবনে মালেক ইবনে নযর ইবনে যমযম ইবনে হারাম ইবনে জানব ইবনে আমের ইবনে আসেম ইবনে নাজ্জার।

৩. জন্ম বৃত্তান্ত :

তিনি মহানবী (স)-এর হিজরতের দশ বছর পূর্বে জন্মগ্রহণ করেন। এতে প্রতীয়মান হয়, মহানবী (স) মদিনায় হিজরত করার সময় আনাস (রা) ছিলেন ১০ বছর বয়সের বালক।

৪. রাসূল (স)-এর খেদমত :

হযরত আনাস (রা) একজন প্রসিদ্ধ সাহাবী ও রাসূল (স)-এর অন্যতম খাদেম ছিলেন। দশ বছরের বালক অবস্থায় উম্মে সুলাইম হযরত আনাসকে রাসূল (স)-এর খেদমতে রেখে যান। তিনি অত্যন্ত সহনশীলতা ও ধৈর্যের পরিচয় দিয়ে একটানা দশ বছর রাসূল (স)-এর খেদমতে অতিবাহিত করেন ! তাঁর বর্ণনামতে, রাসূল (স) কোনো দিন তাঁকে কোনো কাজের আদেশ প্রদান করেননি। তাঁর মায়ের অনুরোধক্রমে রাসূল (স) তাঁর জন্য দোয়া করেন- اللّهُمَّ أَكثر مَالَهُ وَوَلَدَهُ وَبَارِكْ لَهُ فِيْمَا অর্থাৎ হে আল্লাহ! আপনি তাঁর সম্পদ ও সন্তান-সন্ততি বৃদ্ধি করে দিন এবং তাঁকে যা কিছু প্রদান করেছেন তাতে রকত দান করুন ও তাঁর গুনাহসমূহ ক্ষমা করে দিন ।

৫. সন্তানসন্ততি :

তাঁর সন্তানের সংখ্যা ছিল ১০০ জন। কারো কারো মতে ৮০ জন। তন্মধ্যে ২জন কন্যা সন্তান। প্রসিদ্ধ ও নির্ভরযোগ্য তথ্যমতে, তাঁর সন্তান সংখ্যা ছিল ১২০-এরও ঊর্ধ্বে।

৬. যুদ্ধে অংশগ্রহণ :

হযরত আনাস (রা) বয়সে ছোট ছিলেন বিধায় বদর ও উহুদ যুদ্ধে অংশগ্রহণ করতে পারেননি। তবে পরবর্তী সকল যুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন।

৭. সরকারি দায়িত্ব পালন :

হযরত আবু বকর (রা)-এর খেলাফতকালে তাঁকে বাহরাইনের আমিল ও গভর্নর নিযুক্ত করা হয় এবং ওমর (রা)-এর খেলাফতকালে বসরা নগরীতে ফিকহের মুয়াল্লিম হিসেবে নিয়োগ করা হয়।

৮. হাজ্জাজ কর্তৃক নির্যাতন :

হাজ্জাজ ইবনে ইউসুফ ৭২ হিজরী মোতাবেক ৬৯১ সনে তাঁর গলায় স্বীয় মোহরযুক্ত একগাছা রজ্জু বেঁধে দেয়। কথিত আছে যে, খলিফা আবদুল মালেক হাজ্জাজের এ অসম্মানজনক কাজের জন্য হযরত আনাস (রা)-এর নিকট ক্ষমা প্রার্থনা করেন।

৯. গুণাবলি :

সাহাবীদের মাঝে তিনি জ্ঞানী, গুণী ও একজন ফকীহ সাহাবী হিসেবে সুপ্রসিদ্ধ ছিলেন। তিনি ছিলেন বসরায় ইন্তেকালকারী সর্বশেষ সাহাবী। তাঁর গুণাবলি বর্ণনা করতে গিয়ে ইমাম বুখারী (র) স্বীয় ইতিহাস গ্রন্থে উল্লেখ করেছেন, হযরত আনাস (রা)-এর ইন্তেকালের পর হযরত মাসরূক মন্তব্য করেছেন যে, ‘আজ অর্ধ জ্ঞান চলে গিয়েছে।’ তাঁকে এর কারণ জিজ্ঞেস করা হলে তিনি জবাবে বলেন, তিনি একজন সুবিজ্ঞ ব্যক্তি ছিলেন, যখন আমরা হাদীসের ব্যাপারে মতানৈক্য করতাম, তখন আমরা বলতাম, চল ঐ ব্যক্তির কাছে যাই, যিনি মহানবী (স) থেকে হাদীস শ্রবণ করেছেন ।

১০. হাদীসশাস্ত্রে অবদান :

তিনি مكشرين বর্ণনাকারীদের একজন। রাসূল (স) থেকে তিনি সর্বমোট ২২৮৬টি হাদীস বর্ণনা করেন। তন্মধ্যে ইমাম বুখারী ও মুসলিম (র) সম্মিলিতভাবে ১৬৮টি, ইমাম বুখারী এককভাবে ৮৩টি এবং ইমাম মুসলিম এককভাবে ৯১টি হাদীস নিজ নিজ গ্রন্থে উল্লেখ করেন।

১১. তাঁর থেকে হাদীস বর্ণনাকারীগণ :

হযরত আনাস (রা) থেকে অসংখ্য তাবেয়ী হাদীস বর্ণনা করেছেন। হাসান বসরী, ইবনে সিরীন, হুমাইদ ও সাবেত বানানী তাদের অন্যতম।

১২. ইন্তেকাল :

হযরত আনাস (রা) ১০৩ বছর বয়সে হাজ্জাজের শাসনামলে ৯৩ হিজরীতে বসরা নগরীতে ইন্তেকাল করেন।

১৩. তাঁর জানাযা ও দাফন :

মুহাম্মদ ইবনে সিরীন নামক প্রখ্যাত তাবেয়ী তাঁকে গোসল করান এবং কাতান ইবনে মদরাক তাঁর জানাযায় ইমামতি করেন। বসরার ‘বাসর’ নামক স্থানে স্বীয় বাসভবনের সামনে তাঁকে সমাহিত করা হয়।

আরো পড়ুন :

হযরত আব্বাস রাঃ এর জীবনী

হযরত মায়মুনা রাঃ এর জীবনী

হযরত ওমর রাঃ এর জীবনী

হযরত আয়েশা রাঃ এর জীবনী

আবু হুরায়রা রাঃ এর জীবনী

হযরত আবু বকর রা: এর জীবনী

হযরত ওসমান রাঃ এর জীবনী

হযরত আলী রাঃ এর জীবনী 

হযরত মুয়াবিয়া রাঃ এর জীবনী

মুয়াজ ইবনে জাবাল রাঃ এর জীবনী

হযরত আবু যর গিফারী রাঃ এর জীবনী

হযরত খালেদ ইবনে ওয়ালিদ (রা) এর জীবনী

হযরত আব্বাস ইবনে আবদুল মুত্তালিব রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আতীক রাঃ এর জীবনী

হযরত জোবায়ের ইবনে মুতয়িম রাঃ এর জীবনী

হযরত যায়েদ ইবনে খালেদ আল জুহানী রাঃ এর জীবনী

আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস রাঃ এর জীবনী

হযরত আবু সাঈদ খুদরী (রাঃ) এর জীবনী

হযরত আবু মুসা আশয়ারী রাঃ এর জীবনী

হযরত জাবের ইবনে আবদুল্লাহ রাঃ এর জীবনী

হযরত সাহল ইবনে হানযালা রাঃ এর জীবনী

হযরত হাকেম ইবনে হাযম রাঃ এর জীবনী

হযরত উম্মে সালমা রাঃ এর জীবনী

ট্যাগ সমূহ : হযরত আনাস ইবনে মালেক এর জীবনী,হযরত আনাস রাঃ এর জীবনী,হযরত আনাস,হযরত আনাস রাঃ এর জীবনী,, আনাস ইবনে মালিক,হযরত আনাস বিন মালেক,হযরত আনাস রাঃ কতটি হাদিস বর্ণনা করেন,হযরত আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত,হযরত আনাস রাদিয়াল্লাহু তাআলা আনহু,হযরত আনাস ইবনে মালেক,হযরত আনাস রাঃ,হযরত আনাস ইবনে মালেক,হযরত আনাস ইবনে মালেক এর জীবনী,আনাস ইবনে মালেক,আনাস ইবনে মালেক এর জীবনী,আনাস ইবনে মালিক,আনাস বিন মালেক এর জীবনী,মালিক ইবনে আনাস,,হযরত আনাস রা,হযরত আনাস রাঃ,হযরত আনাস রাঃ এর জীবনী,হযরত আনাস

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top