সাহাবী শব্দের অর্থ কি ও সাহাবী কাকে বলে

সাহাবী কাকে বলে,সাহাবী শব্দের অর্থ কি,সাহাবী কারা,সাহাবী ,সাহাবীদের নামের অর্থ,

নবী রাসূলগণের পর রাসূলুল্লাহ (স)-এর সাহাবীগণ ছিলেন শ্রেষ্ঠ মানুষ ও দীনের অকুতোভয় সৈনিক। তাঁদের মাধ্যমেই দিগদিগন্তে ইসলামের দাওয়াত পৌঁছেছে। এমনকি তাঁদের মর্যাদা, সফলতা কুরআন হাদীস ও ইজমায়ে উম্মত দ্বারা প্রমাণিত। তাঁরা ছিলেন তথা উম্মতের আমানতদার এবং অনুকরণীয় আদর্শ।

সাহাবী শব্দের অর্থ কি

সাহাবী (صحابة) এর আভিধানিক অর্থ : সাহাবী শব্দটি আভিধানিক দৃষ্টিকোণ থেকে কয়েকটি অর্থে ব্যবহার হয়। যেমন- সঙ্গী, সাথি, বন্ধু, অনুসারী, সহচর ইত্যাদি।

সাহাবী কাকে বলে

সাহাবী (صحابة)-এর পারিভাষিক সংজ্ঞা : ওলামায়ে কেরাম সাহাবীর পারিভাষিক সংজ্ঞার ব্যাপারে কয়েকটি অভিমত ব্যক্ত করেছেন। যেমন-
১. ইসলামী শরীয়তের পরিভাষায় মুহাম্মদ (স)-এর সঙ্গী সাথিগণের মধ্যে যাঁরা তাঁর ওপর ঈমান আনয়ন করে, তাঁর অনুকরণ ও অনুসরণ করেছেন এবং ঈমানের ওপর ইন্তেকাল করেছেন, তাঁরাই সাহাবী।
২. ইমাম বুখারী (র) বলেন- যাঁরা নবী করীম (স)-কে নিজ চোখে দেখেছেন অথবা মুসলমান হিসেবে তাঁর সাথে ছিলেন, তাঁরাই সাহাবী।
৫. আল মুজামুল ওয়াসীত গ্রন্থকারের মতে- সাহাবী হলেন যিনি ঈমানের সাথে নবী করীম (স)-এর সাথে সাক্ষাৎ লাভ করেছেন এবং ইসলামের ওপর মৃত্যুবরণ করেছেন।

সাহাবীগণের ন্যায়পরায়ণতা প্রমাণ : মুহাদ্দিসগণ হাদীস গ্রহণ করার ক্ষেত্রে সাহাবীগণের পর প্রত্যেক রাবীর মুখস্থশক্তি, ন্যায়পরায়ণতা যাচাই বাছাই করার ক্ষেত্রে কঠিন পদ্ধতি অবলম্বন করেছেন; কিন্তু কোনো সাহাবীর ন্যায়পরায়ণতা নিয়ে প্রশ্ন তুলেননি; বরং ওলামায়ে কেরাম ঐকমত্য পোষণ করেছেন।

অন্যদিকে খারেজী ও শিয়া সম্প্রদায় বিভ্রান্ত হয়ে সাহাবীগণকে ইসলামের শত্রু বলে গণ্য করে। তারা সাহাবীগণের শিক্ষাকে কুফরী বলে আখ্যায়িত করতঃ এ বিষয়ে অগণিত মিথ্যা প্রচার করে। এর উদ্দেশ্য হলো, ইসলামের মর্মমূলে আঘাত করা ও ইসলামের সৌধকে ভেঙে ফেলা। কেননা সাহাবীগণের সততা প্রশ্নবিদ্ধ হলে ইসলামের সত্যতা প্রশ্নবিদ্ধ হয়ে যায়। কারণ তাঁদের মাধ্যমেই ইসলাম প্রচারিত হয়েছে।

আরো পড়ুন :

বিদয়াতের পরিচয়

বিদআত শব্দের অর্থ কি

বিদআত কত প্রকার ও কি কি

বিদআত কাকে বলে

বেদআতির পরিণাম

বিদআত এর উৎপত্তি ও ক্রমবিকাশ

সমাজে প্রচলিত কিছু বিদআত

সমাজে প্রচলিত কিছু শিরক

গোসলের ফরজ কয়টি ও কি কি ?

নামাজের ফরজ মোট 13 টি

ট্যাগ সমূহ : সাহাবী কাকে বলে,সাহাবী শব্দের অর্থ কি,সাহাবী কারা,সাহাবী ,সাহাবীদের নামের অর্থ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top