প্রশ্ন: মাটি দূষণে রাসায়নিক সারের প্রভাব লেখ। (Write down the effects of chemical fertilizerin soil pollution.)

মাটি দূষণে রাসায়নিক সারের প্রভাব লেখ।

প্রশ্ন: মাটি দূষণে রাসায়নিক সারের প্রভাব লেখ। (Write down the effects of chemical fertilizerin soil pollution.)

অথবা, জমিতে অতিরিক্ত সারের ব্যবহার কিভাবে জমির উর্বরতাকে প্রভাবিত করে?
অথবা, অযৌক্তিকভাবে রাসায়নিক সার ব্যবহারের ফলে পরিবেশের উপর প্রতিক্রিয়ার প্রভাব আলোচনা কর।
অথবা, জমিতে অতিরিক্ত সার ব্যবহারে জমির উর্বরতা শক্তি কমে যায় কেন?
অথবা, মাটিতে বিভিন্ন প্রকার রাসায়নিক সারের প্রভাব আলোচনা কর।

উত্তর : রাসায়নিক সার : রাসায়নিক পদার্থ দ্বারা যেসব সার তৈরি হয় তাকে রাসায়নিক সার বলে। যেমন— নাইট্রোজেন (N) দ্বারা ইউরিয়া সার প্রস্তুত করা হয়।

নাইট্রোজেন ঘটিত রাসায়নিক সারের ক্ষতিকর প্রভাব : কৃষিক্ষেত্রে নাইট্রোজেন (N) সংযুক্ত সারের বহু ব্যবহার হয়। নাইট্রোজেন সারের প্রধান উৎস অ্যামোনিয়া। উদ্ভিদের প্রায় ৮২% প্রয়োজনই এই সার দ্বারা মিটানো হয়। নাইট্রেট সারসমূহ সহজ দ্রাব্য এবং তাড়াতাড়ি শোষিত হয়। সহজ দ্রাব্য হওয়ার নাইট্রেটসমূহ মাটি থেকে অপসারিত হয়। যার ফলে সারের কার্যকারিতা হ্রাস পায়।

নাইট্রোজেন সমৃদ্ধ সার প্রয়োগে মাটিতে নাইট্রেটের প্রাধান্য ঘটে। উদ্ভিদ এই নাইট্রেট শোষণ করে এবং অন্য প্রকারে এটি মানবদেহে সংক্রমিত হয়। খুব বেশি দ্রাব্যতার কারণে নাইট্রেট সহজেই পানীয় জলকে সংক্রমিত করে। ঘনমাত্রা 90PPM প্রবাহিত করলে নাইট্রেটের ক্ষতিকর প্রক্রিয়া প্রকাশ পায়।

নাইট্রেটের বিজারণ উৎপাদ নাইট্রাইট মানবদেহে হিমোগ্লোবিনের Fee কে Fet-এ রূপান্তর করে। যার ফলে হিমোগ্লোবিনের অক্সিজেন পরিবহন প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। অর্থাৎ অতিরিক্ত রাসায়নিক সার আমাদের পরিবেশের অনেক ক্ষতিসাধন করে।

কীটনাশক সাধারণত অন্যান্যদের ক্ষতিকরার সাথে সাথে মাটির উপরও ক্ষতিকর প্রভাব ফেলে। এজন্য মাটির প্রায় সকল গুণাগুণ নষ্ট হয়ে যায় এবং ফসল ফলানোর জন্য একেবারে অনুপযোগী হয়ে পড়ে। এর ক্ষতিকর প্রভাবগুলো নিচে উল্লেখ করা হলো :

১. পুকুরের পানিতে কীটনাশক ব্যবহার করার ফলে পুকুরের তলদেশের মাটির গুণাগুণ নষ্ট হয় যার ফলে পুকুরে মাছ চাষের জন্য অনুপযোগী হয়ে পড়ে।

২. কীটনাশকের মধ্যে সর্বোচ্চ বিপদজনক বৈশিষ্ট্যের বিশেষত অর্থানোক্লোরিন কীটনাশক মাটির মধ্যে দীর্ঘদিন স্থায়ী অবস্থায় থাকে এবং খাদ্যশস্যের গুণাগুণ নষ্ট করে।

৩. কীটনাশক Soil pratical এর সাথে যুক্ত থেকে উদ্ভিদের বৃদ্ধি প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটায়।

আরো পড়ুন : শিল্প দূষণ ও বিশ্ব উষ্ণায়ন বাংলাদেশকে গভীর পানি সংকটে ফেলবে- ব্যাখ্যা কর।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top