প্রশ্ন: মৃত্তিকা দূষণ কী?, কীটনাশক কিভাবে মৃক্তিকা দূষণ করে?

মৃত্তিকা দূষণ কী, কীটনাশক কিভাবে মৃক্তিকা দূষণ করে

মৃত্তিকা দূষণ কী? কীটনাশক কিভাবে মৃক্তিকা দূষণ করে?
অথবা, মৃত্তিকা দূষণ কী? মৃত্তিকা দূষণের কারণগুলো অতি সংক্ষেপে বর্ণনা কর।

উত্তর : মনুষ্য সৃষ্ট ক্রিয়াকলাপই মৃত্তিকা দূষণের প্রধান কারণ। মানুষ দ্বারা সৃষ্ট বিভিন্ন উৎস থেকে নির্গত দূষকসমূহ মৃত্তিকায় নিক্ষিপ্তকরণ প্রক্রিয়ার মাধ্যমে মাটির দূষণ ঘটে। অধিকন্তু বায়ু দূষণ ও পানি দূষণের মাধ্যমেও মৃত্তিকার দূষণ সংঘটিত হয়।

মৃত্তিকার প্রত্যক্ষ দূষণের কারণগুলো অতিসংক্ষেপে বর্ণনা করা হলো :

১.আধুনিক কৃষি পদ্ধতিতে ফসল উৎপাদনের জন্য রাসায়নিক সার, কীটপতঙ্গ দমনে কীটনাশক এবং আগাছা ধ্বংসের জন্য আগাছানাশক ব্যবহার করা হয়। কিন্তু মাত্রাতিরিক্ত এবং অপরিকল্পিতভাবে এসব রাসায়নিক যৌগের ব্যবহারের ফলে অচিরেই এদের ক্ষতিকর প্রভাব পরিবেশের বিভিন্ন অংশে পরিলক্ষিত হতে শুরু করে । রাসায়নিক সার, কীটনাশক এবং আগাছা নাশকসমূহের কারণে মৃত্তিকার শীর্ষ স্তর দূষিত হয়ে পড়ছে। এছাড়াও পোল্ট্রি এবং পশুপালনের ফলে উৎপন্ন বর্জ্য পদার্থের অপরিকল্পিত ব্যবস্থাপনায় ও অসতর্ক স্থানান্তরের ফলে কৃষিক্ষেত্রে দূষণের কবলে পড়ছে।

২. বিভিন্ন শিল্প ও পৌরসংস্থার নিঃসৃত বর্জ্য, বিশেষ করে কঠিন বর্জ্যের মিশ্রণকে অনেকক্ষেত্রেই কোনো প্রক্রিয়াকরণ ছাড়াই অসতর্কভাবে স্থানান্তর এবং স্তূপীকরণ করা হয়। শিল্প সংস্থা থেকে নিঃসৃত বর্জ্য পদার্থের মধ্যে রয়েছে ভারী ধাতু, বিষাক্ত রাসায়নিক পদার্থ, পলিথিন, প্লাস্টিক, কনটেইনার, কাচের ভাঙা অংশ, তন্তু, ধাতব পাত্র, অ্যালুমিনিয়াম ক্যান, পরিত্যক্ত গাড়ির অবশেষ, ব্যাটারি ইত্যাদি। এগুলো অত্যন্ত অপরিকল্পিত পৌর উপায়ে স্তূপীকৃত করে রাখা হয়। সুপরিকল্পিত উপায়ে স্তূপীকৃত বর্জ্য পদার্থের পুনরাবর্তন করা হয় না বলে এগুলো জলবায়ুকরণ স্নানের প্রক্রিয়ায় মৃত্তিকা দূষণ করে থাকে।

৩. পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, নিউক্লিয়ার গবেষণাগার, তেজস্ক্রিয় পদার্থ ব্যবহারকারী হাসপাতাল এবং শিল্পসংস্থা থেকে নিঃসৃত তেজষ্ক্রিয় পদার্থ সম্বলিত বর্জ্য পদার্থের অপরিকল্পিত ব্যবস্থাপনায় মৃত্তিকা দূষণের কবলে পড়ে। তেজস্ক্রিয় পদার্থের অর্ধায়ু অনেক বেশি হওয়ায় মৃত্তিকায় সংক্রমিত তেজস্ক্রিয় পদার্থ তেজস্ক্রিয় রশ্মির ক্ষতিকর প্রভাবে জীবজগৎ অত্যন্ত ক্ষতিগ্রস্ত হয়। এসব বর্জ্য পদার্থ মাটির নিচে পুঁতে রাখা হলেও এক সময় এগুলো ভূগর্ভস্থ পানিকেও দূষিত হয়।

৪. মানুষ, প্রাণী, গবাদি পশু, পাখির মলমূত্র, রেচন পদার্থসমূহ অর্গানিজম সংশ্লিষ্ট মৃত্তিকা দূষণের অন্যতম উৎস হিসেবে পরিগণিত। সার হিসেবে ব্যবহৃত আবর্জনা প্রক্রিয়াকরণ প্ল্যান্ট থেকে নিঃসৃত অসংক্রমিত স্লাজও মৃত্তিকাকে দূষিত করে । এতদ্ব্যতীত ত্রুটিপূর্ণ স্যানিটেশন, বর্জ্য পানি এবং ত্রুটিপূর্ণ কৃষি পদ্ধতিও মৃত্তিকা দূষণকে প্রভাবিত করে।

আরো পড়ুন: পিসিবি (PCB) কী? পরিবেশের উপর PCB এর প্রভাব বর্ণনা কর।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top