কুরবানী করার নিয়ম ও দোয়া

কুরবানী করার নিয়ম,কুরবানীর পদ্ধতি ও দোয়া,কুরবানী করার দোয়া,কুরবানীর দোয়া,কুরবানীর নিয়ম,কুরবানী করার দোয়া ও নিয়ম,কুরবানী করার নিয়ম,কুরবানীর দোয়া,কুরবানীর নিয়ম কানুন,

কুরবানী করার নিয়ম ও দোয়া

কুরবানীর পদ্ধতি ও দোয়া
যবেহ করার জন্যে পশুকে এমনভাবে শোয়াতে হবে যেন তা কেবলামুখী হয়, ছুরি খুব ধারালো করতে হবে। যথাসম্ভব কুরবানী নিজ হাতে যবেহ করতে হবে। কোনো কারণে নিজে যবেহ করতে না পারলে তার নিকটে দাঁড়িয়ে থাকতে হবে। যবেহ করার সময় প্রথম এ দোয়া পড়তে হবে-

বাংলায় উচ্চারণ ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

অর্থ : “আমি সকল দিক থেকে মুখ ফিরিয়ে ইবরাহীমের তরীকার ওপরে একনিষ্ঠ হয়ে ঐ আল্লাহর দিকে দৃষ্টি নিবদ্ধ করছি যিনি আসমান যমীন পয়দা করেছেন এবং আমি কখনো শিরককারীদের মধ্যে নই। আমার নামায, আমার কুরবানী, আমার জীবন, আমার মরণ— রাব্বুল আলামীন আল্লাহর জন্যে, তাঁর কোনো শরীক নেই। এ নির্দেশই আমাকে দেয়া হয়েছে এবং আমি অনুগতদের মধ্যে একজন। হে আল্লাহ! এ তোমারই জন্যে পেশ করা হচ্ছে আর এটি তোমারই দেয়া।”-(মেশকাত)

তারপর ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে যবেহ করতে হবে। যবাইয়ের পর এ দোয়া পড়তে হবে—
الله له مني كما القبلة من حبيبة محمد القليلة الرامية عَلَيْهَا الصَّلوة والسلام –

অর্থ : “আয় আল্লাহ ! তুমি এ কুরবানী আমার পক্ষ থেকে কবুল কর যেমন তুমি তোমার পিয়ারা হাবীব মুহাম্মদ (স) এবং তোমার খলীল ইবরাহীম (আ)- এর কুরবানী কবুল করেছিলে।” দোয়ার প্রথমে منى শব্দ আছে। নিজের কুরবানী হলে منى বলতে হবে। আর অন্য বা একাধিক লোকের পক্ষ থেকে হলে তাদের নাম বলতে হবে।

নিজের পশু নিজে কুরবানি করলে পশু জবেহ করার পর এ দোয়া পড়া-
اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِّى كَمَا تَقَبَّلْتَ منْ حبيبك محمد و خليلك اِبْرَاهِيْم
বাংলায় উচ্চারণ :
”আল্লাহুম্মা ত্বাকাব্বালহু মিন্নিকামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরহীম।”
বাংলা অর্থ : হে আল্লাহ, তাকে আমার কাছ থেকে কবুল করুন যেমন আপনি আপনার প্রিয় মুহাম্মাদ এবং আপনার বন্ধু ইব্রাহিমের কাছ থেকে গ্রহণ করেছেন।

যদি কেউ উপরের দেওয়া বড় দোয়াটি না পারেন তবে দোয়ার ছোট্ট এ অংশটুকু পড়বেন- بسم الله الله اكبر – اللهم منك و لك উচ্চারণ : বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ওয়া লাকা।

অন্য কেউ কুরবানি বা অন্য কারো কুরবানি করলে এ দোয়া পড়া-
اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِكَ-منكم كما تقبلت من حبيْبك محمد وّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم
বাংলায় উচ্চারণ : আল্লাহুম্মা ত্বাকাব্বাললাহু মিনকা-মিনকুম’ কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরহিম।
বাংলা অর্থ হে আল্লাহ, আমার কাছ থেকে তা গ্রহণ করো যেমন তুমি তোমার প্রিয় মুহাম্মাদ তোমার বন্ধু ইব্রাহিমের কাছ থেকে গ্রহণ করেছিলে।

আরো পড়ুন :

কুরবানির ইতিহাস
ইতিহাসে সর্বপ্রথম কুরবানী

ট্যাগ সমূহ :কুরবানী করার নিয়ম,কুরবানীর পদ্ধতি ও দোয়া,কুরবানী করার দোয়া,কুরবানীর দোয়া,কুরবানীর নিয়ম,কুরবানী করার দোয়া ও নিয়ম,কুরবানী করার ,কুরবানীর দোয়া,কুরবানীর নিয়ম কানুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top