ওশরের বিধান

ওশর শব্দের অর্থ কি,  ওশরের বিধান, ওশরের খাত,  ওশর, ওশর কি,  ওশর কাকে বলে, ওশরের হিসাব, ফসলের ওশর, ওশর এর বিধান, ওশরের বিধান কি,  ধানের ওশর,ওশর কি,  ওশর এর বিধান,  ওশর সম্পর্কে হাদিস,  ফসলের ওশর, যাকাত ওশর,ওশরের পরিমান,ওশরের হার,কোন কোন জিনিসের ওশর ওয়াজিব

ওশর শব্দের অর্থ কি

ওশর শব্দের অর্থ হচ্ছে : এক-দশমাংশ। কিন্তু পারিভাষিক অর্থ হচ্ছে উৎপন্ন ফসলের যাকাত যা কোনো জমির উৎপন্ন ফসলের দশ ভাগের এক ভাগ এবং কোনো জমির উৎপন্ন ফসলের বিশ ভাগের এক ভাগ।

ওশরের বিধান

আল্লাহ তা’আলা সূরা আল বাকারার ২৬৭ নং আয়াতে বলেন, يأيها الذين أمنوا أنفقوا من طيبت ما كسبتم ومما أخرجنا لكم من الارض “হে ঈমানদারগণ ! তোমাদের রোযগারের উৎকৃষ্ট অংশ আল্লাহর পথে খরচ কর এবং তার মধ্য থেকেও যা তোমাদের জন্যে আমি যমীন থেকে বের করেছি (উৎপন্ন করেছি)।”-(সূরা বাকারা আয়াত : ২৬৭)

অন্য স্থানে বলা হয়েছে : وَأتُو حَقَّهُ يَوْمَ حَصَادِهِ ن (الانعام : (١٤١) অর্থ : “এবং আল্লাহর হক আদায় কর যেদিন তোমরা ফসল কাটবে।”-(সূরা আল আনআম : ১৪১)

তাফসীরকারগণের এ ব্যাপারে মতানৈক্য রয়েছে যে, এর অর্থ হলো উৎপন্ন ফসলের যাকাত তথা ওশর। কুরআন পাকের উপরোক্ত আয়াতগুলো থেকে জানা যায় যে, উৎপন্ন ফসলের এক-দশমাংশ ফরয এবং হাদীসেও এ সম্পর্কে তাকীদ রয়েছে।

নবী করিম (সা:) বলেছেন : “যে জমি বৃষ্টির পানি অথবা ঝর্ণার বা নদী-নালার পানিতে প্লাবিত হয় অথবা নদীর কিনারে হওয়ার কারণে স্বভাবতই উর্বর ও পানি সিক্ত থাকে, তার থেকে উৎপন্ন ফসলের দশ ভাগের এক ভাগ ওশর বের করা ওয়াজিব। আর যে জমিতে কূপের পানি তুলে চাষ করা হয় তার বিশ ভাগের একভাগ ওয়াজিব।”

ওশরের পরিমান

বর্ষা, নদী-নালার পানিতে যে জমির ফসল উৎপন্ন হয়, অথবা নদীর কিনারায় হওয়ার কারণে যে জমিতে স্বভাবতই উর্বরতা ও পানি থাকে সে জমির উৎপন্ন ফসলের এক-দশমাংশ যাকাত হিসেবে বের করা ওয়াজিব। আর বিভিন্ন উপায়ে সেচ কার্যের দ্বারা যে জমির ফসল উৎপন্ন হয় তার বিশ ভাগের এক ভাগ যাকাত হিসেবে বের করা ওয়াজিব। ওশর (ফসলের যাকাত) আল্লাহর হক এবং তা মোট উৎপন্ন ফসলের প্রকৃত এক-দশমাংশ অথবা এক-বিশাংশ। অতএব শষ্য অথবা ফল ব্যবহারযোগ্য হলে প্রথমে তার ওশর বের করতে হবে তারপর সে শস্য বা ফল ব্যবহার করা হবে।ওশর বের করার আগে তা ব্যবহার করা জায়েয নয় নতুবা এক-দশমাংশ হোক অথবা তার অর্ধেক তা আল্লাহর পথে যাবে না।

ফসলের ওশর

জমি থেকে উৎপন্ন প্রত্যেক বস্তুর ওপর ওশর ওয়াজিব। যা গুদামজাত করা হয় এমন ফসলের ওপরও, যেমন খাদ্যশস্য, সরিষা, তিল, বাদাম, আখ, খেজুর, শুকনো ফল প্রভৃতি এবং ঐসব ফসলের ওপরেও যা গুদামজাত করা যায় না, যেমন শাকসবজি, শশা, খিরা, গাজর, মূলা, সালগম, তরমুজ, লেবু, পেয়ারা, আম, মালটা প্রভৃতি।

কোনো কোনো ফকীহর মতে শাক-সবজি, তরি-তরকারী, ফলমূল যা গুদামজাত করা যায় না তার ওপর ওশর ওয়াজিব নয়। তবে যদি কৃষক বাজারে বিক্রি করে তাহলে তার উপর তেজারতি যাকাত ওয়াজিব হবে তার মূল্য নেসাব পরিমাণ হলে। অর্থাৎ যদি বছরের প্রথমে এবং শেষে তেজারতি মাল দু’শ দিরহাম অথবা অধিক হয়।

মধুর ওপরেও ওশর ওয়াজিব। নবী করিম (সা:) বলেনঃ ادوا العشر في العسل ‘মধুর ওশর দাও।(বায়হাকী)
হযরত আবু সাইয়াদাহ (রা) বলেন, আমি নবী (স)-কে বলেছিলাম আমার কাছে মৌমাছি পালিত আছে। তখন নবী (স) বলেন, তাহলে তার ওশর দাও।

ইমাম মালেক (র) এবং হযরত সুফিয়ান সওরী (র)-এর নিকট মধুর ওশর নেই। ইমাম শাফেয়ী (র)-এর মশহুর বক্তব্যও তাই। ইমাম বুখারী (র) বলেন, মধুর যাকাতের ব্যাপারে কোনো হাদীস সহীহ নয়। বায়হাকীতে আছে, এক ব্যক্তি নবীর দরবারে মধুর ওশর এনে আরজ করে, সাবলা বনের হেফাযতের ব্যবস্থা করুন। নবী (স) সে বনের হেফাযতের ব্যবস্থা করে দেন।

তারপর হযরত ওমর (রা:)-এর খেলাফতে সুফিয়ান বিন ওয়াহাব এ ব্যাপারে তার কাছে প্রকৃত সত্য জানতে চাইলেন, তিনি তাকে লিখে জানালেন যে, সে নবীকে যা দিতো তা তোমাকে দিতে এলে নিয়ে নেবে এবং সাবলা বনের হেফাজতের ব্যবস্থা করে দেবে। নতুবা তা তো মৌমাছি দ্বারা তৈরী জিনিস আসমানের পানির মতো। যে ইচ্ছা করে সে তা ব্যবহার করতে পারে। আল্লামা মওদূদীর অভিমত এই যে, মধুর ওপরে যাকাত নেই। তবে তার ব্যবসার ওপরে সেই ধরনের যাকাত হবে যা অন্যান্য তেজারতি মালের ওপর হয়ে থাকে।

আরো পড়ুন :

জাকাত কি ?

যাকাতের নিসাব কি

যাদের উপর যাকাত ফরজ

যাকাত দেওয়ার নিয়ম কানুন

যাকাত না দেওয়ার শাস্তি

যাকাতের গুরুত্ব

ছাগলের যাকাতের নিসাব

গরুর যাকাতের নিসাব কয়টি

উটের যাকাতের নিসাব কয়টি

গহনা ও অলংকারের যাকাত

স্বর্ণের যাকাতের নিসাব কত

ব্যবসার মালের যাকাত এর পদ্ধতি

যাকাতের বিভিন্ন মাসআলা মাসায়েল

শতকরা কত পার্সেন্ট যাকাত দিতে হয়

কাদের কে যাকাত দেওয়া জায়েয নেই

যাকাত এর গুরুত্ব ও ফজিলত

যাকাত ওয়াজিব হওয়ার শর্ত কি কি

যাকাত আদায় সহীহ হওয়ার শর্ত

যে সব সম্পদের যাকাত দিতে হয় না

মুদ্রা ও নোটের যাকাত এর পরিমাণ

ট্যাগ সমূহ : ওশর শব্দের অর্থ কি, ওশরের বিধান, ওশরের খাত, ওশর, ওশর কি, ওশর কাকে বলে, ওশরের হিসাব, ফসলের ওশর, ওশর এর বিধান, ওশরের বিধান কি, ধানের ওশর,ওশর কি, ওশর এর বিধান, ওশর সম্পর্কে হাদিস, ফসলের ওশর, যাকাত ওশর,ওশরের পরিমান,ওশরের হার,কোন কোন জিনিসের ওশর ওয়াজিব,ওশর শব্দের অর্থ কি, ওশরের বিধান, ওশরের খাত, ওশর, ওশর কি, ওশর কাকে বলে, ওশরের হিসাব, ফসলের ওশর, ওশর এর বিধান, ওশরের বিধান কি,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top