আহলে সুন্নাত ওয়াল জামাত এর পরিচয়

আহলে সুন্নাত ওয়াল জামাত

মহানবী (স)-এর ইন্তেকালের পর ইসলামের ওপর নানাবিধ অন্ধকারের ঘনঘটা নেমে এসেছিল। ঠিক এমনি মুহূর্তে উদ্ভব ঘটে ভ্রান্ত মতবাদ খারেজী, শিয়া ও মুতাযিলা সম্প্রদায়ের। বিরাজমান এ পরিস্থিতিতে হিজরী তৃতীয় শতাব্দীতে আব্বাসীয় খলিফা মুতাওয়াক্কিলের আমলে ইমাম আবুল হাসান আল আশয়ারীর ধর্ম দর্শনের ওপর ভিত্তি করে আহলে সুন্নাত ওয়াল জামাত প্রতিষ্ঠা লাভ করে। আহলুস সুন্নাত ওয়াল জামায়াত আল্লাহপ্রদত্ত ও রাসূল (স) প্রদর্শিত আদর্শের ওপর প্রতিষ্ঠিত। নিম্নে আহলুস সুন্নাত ওয়াল জামায়াত সম্পর্কিত আলোচনা উপস্থাপন করা হলো।

أهل السنة والجماعة -এর পরিচিতি :
أهل-এর অর্থ : أهل শব্দটি একবচন, বহুবচনে اه‍لون; এর আভিধানিক অর্থ হলো- নিকটাত্মীয়, পরিবার পরিজন, সাথি, অধিবাসী ইত্যাদি।

السنة-এর অর্থ : পদ্ধতি ,নীতিমালা, আদর্শ ইত্যাদি।

جماعة-এর অর্থ : সম্প্রদায়, দল, গোষ্টি ইত্যাদি।

সুতরাং أهل السنة والجماعة-এর একত্রে অর্থ- সুন্নাতের অনুসারী দল।

أهل السنة والجماعة-এর পারিভাষিক সংজ্ঞা : আহলুস সুন্নাত ওয়াল জামায়াত এর পরিচয় সম্পর্কে ফকীহগণ কয়েকটি অভিমত ব্যক্ত করেছেন। যেমন-
১. আকীদাতুত তাহাবী প্রণেতা বলেন- আহলুস সুন্নাত ওয়াল জামায়াত এমন একটি দলকে বলে, যারা নবী করীম (স) ও তাঁর সাহাবীগণের নির্ধারিত পথের ওপর প্রতিষ্ঠিত।
২. শরহে ফিকহুল আকবার গ্রন্থকার বলেন- চার মাযহাব ও তাদের পূর্ববর্তী এবং পরবর্তীগণ আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের অন্তর্ভুক্ত।

৩. মুজামু লুগাতিল ফোকাহা প্রণেতা বলেন- দার্শনিকদের রায় ব্যতিরেকে যারা কুরআন ও সুন্নাহর বিশ্বাসকে আবশ্যক মনে করে, তারাই আহলুস সুন্নাত ওয়াল জামায়াত।
৪. আল্লামা ইবনে তাইমিয়া (র) বলেন- আহলুস সুন্নাত ওয়াল জামায়াত এমন একটি সত্যপন্থি দল, যারা জীবনের প্রত্যেক ক্ষেত্রে পবিত্র কুরআন, রাসূল (স)-এর সুন্নাত ও সুপথপ্রাপ্ত সাহাবীগণের রীতিনীতি অনুসরণ করেন।

মোটকথা, আহলুস সুন্নাত ওয়াল জামায়াত এমন এক সম্প্রদায়, যারা সর্বদাই সত্যের ওপর প্রতিষ্ঠিত।

আহলে সুন্নাত ওয়াল জামাতের বৈশিষ্ট্য:

আকীদাতুত তাহাবী প্রণেতা বলেন, আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের স্বভাব তথা বৈশিষ্ট্য ১০টি। যথা-

১. দু’শায়খকে সম্মান করা : হযরত আবু বকর ও ওমর (রা)-কে মর্যাদা প্রদান।

২. দু’জামাতাকে সম্মান করা : দু’জামাতা তথা হযরত ওসমান ও হযরত আলী (রা)-কে যথাযথ সম্মান প্রদর্শন করা। তাঁরা উভয়ে রাসূল (স)-এর জামাতা। আর এজন্যই উভয়ের প্রতি কোনো প্রকার খারাপ ধারণা বা সন্দেহ পোষণ না করা।

৩. দু’কিবলাকে সম্মান করা : পবিত্র কুরআনে এসেছে- কাবা ও বায়তুল মুকাদ্দাসকে সম্মান করা। উভয় কিবলার কোনোটির প্রতি কোনো প্রকার অসম্মান প্রদর্শন না করাই আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের অনন্য বৈশিষ্ট্য।

৪. ফাসেক ও মুত্তাকীর জানাযা আদায় : মুত্তাকী, ফাসেক সকলের মৃত্যুর পর তাদের জানাযা আদায় করতে হবে। একজন লোক ফাসেক বলে তার মৃত্যুর পর তার জানাযা আদায় না করাটা আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের বৈশিষ্ট্য নয়; বরং মুত্তাকী ও ফাসেক সকলের মৃত্যুর পরই তাদের জানাযা আদায় করতে হবে।

৫. ফাসেক ও মুত্তাকীর পিছনে নামায আদায় : ফাসেক ও সৎ উভয় প্রকার ব্যক্তির ইমামতিতে নামায আদায় করা যাবে। ফাসেকের পিছনে নামায আদায় করলে কম হবে না এ রকম বলা যাবে না; বরং উভয়ের পিছনে নামায আদায় করলে নামায হয়ে যাবে।

৬. ন্যায়পরায়ণ ও ফাসেক শাসকের আনুগত্য করা : ন্যায়পরায়ণ ও ফাসেক উভয় প্রকারের শাসকেরই আনুগত্য করতে হবে; যতক্ষণ না সে খোদাদ্রোহী কোনো নির্দেশ প্রদান করে। আর সকলকে যার যার স্থানে মর্যাদা দিতে হবে।

৭. দু’মোজার উপর মাসেহ : দু’মোজার উপর মাসেহ করার বিধান মানতে হবে। কোনোভাবেই এ নীতিকে অস্বীকার করা যাবে না। এ বিধানের পরিপন্থি হওয়া আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের নীতিবিরোধী কাজ।

৮. তাকদীরের প্রতি বিশ্বাস : ভালো এবং মন্দ আল্লাহর পক্ষ থেকে হয়ে থাকে, তাকদীরের এ বিষয়টিতে বিশ্বাস স্থাপন করা। আল্লাহর ফয়সালার বাইরে কোনো কাজ হয় না- এটা যথাযথভাবে মনেপ্রাণে বিশ্বাস করতে হবে।

৯. সত্যায়ন করা হতে বিরত থাকা : নবীগণ, আশারায়ে মোবাশশারা এবং যাঁদের ব্যাপারে কুরআন ও হাদীসে জান্নাতের সুসংবাদ দেয়া হয়েছে, তাঁরা ব্যতীত অন্য কারো ব্যাপারে জান্নাতী বা জাহান্নামী হওয়ার ব্যাপারে সাক্ষ্য প্রদান করা থেকে বিরত থাকা। কারণ জান্নাত ও জাহান্নামের ফয়সালার ব্যাপারে মন্তব্য করা আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের পরিপন্থি কাজ।

১০. দু’ফরয আদায় করা : দু’ফরয তথা নামায ও যাকাত যথার্থভাবে আদায় করা। এ ব্যাপারে কোনো প্রকার সন্দেহ বা অবহেলার অবকাশ নেই; বরং দুটি বিধানই যথাযথভাবে আদায় করা আবশ্যক।

আরো পড়ুন :

কাদিয়ানী সম্প্রদায়ের ইতিহাস

কাদিয়ানী মতবাদের পরিচিতি

কাদিয়ানীদের উৎপত্তির ইতিহাস

কাদিয়ানীদের আকিদার মূলনীতিসমূহ

আদ জাতির ইতিহাস

সামুদ জাতির ধ্বংসের ইতিহাস

ফেরাউন এর ঘটনা

ট্যাগ সমূহ : আহলে সুন্নাত ওয়াল জামাত,আহলে সুন্নাত ওয়াল জামাতের বৈশিষ্ট্য,আহলে সুন্নাত ওয়াল জামায়াত এর পরিচয়,আহলে সুন্নাত কারা,প্রকৃত আহলে সুন্নাত ওয়াল জামাত পরিচিতি,আহলে সুন্নাত ওয়াল জামাতের পরিচয়,আহলে সুন্নাত ওয়াল জামাত অর্থ কি,আহলে সুন্নাত ওয়াল জামাত কাকে বলে,আহলে সুন্নাত কি,
আহলুস সুন্নাত ওয়াল জামায়াত,আহলে সুন্নাত ওয়াল জামায়াত,আহলে সুন্নাত ওয়াল জামায়াত কারা,আহলে সুন্নাত ওয়াল জামাত,আহলে সুন্নাত ওয়াল জামাতের বৈশিষ্ট্য

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top