হজ্জের মিকাত কয়টি ও কি কি

হজ্জের মিকাত কয়টি,হজ্জের মিকাত কয়টি ও কি কি,হজ্জের মিকাত সমূহ,বাংলাদেশের
মীকাত কি,মীকাত কি,হজ্জের মিকাত

হজ্জের মিকাত কয়টি

ইহরাম বাঁধার নির্ধারিত স্থানকে মিকাত বলা হয়। হজ্জ  ও ওমরার জন্য মিকাত অতিক্রম করার আগে ইহরাম বাঁধা ফরজ। মক্কায় প্রবেশের জন্য পৃথিবীর নানা প্রান্ত থেকে আগত হাজিদের জন্য একেকটি মিকাত রয়েছে। অঞ্চলভেদে বিশ্বনবী (স.) ইহরামের জন্য পাঁচটি স্থানকে মিকাত নির্দিষ্ট করে দিয়েছেন। তাই ভিন্ন দেশ থেকে আগত লোকদের জন্য পাঁচটি মীকাত নির্দিষ্ট আছে। নিচে মিকাত বা ইহরাম বাঁধার নির্ধারিত স্থানগুলো তুলে ধরা হলো-

১. যুল হুলায়ফাহ :
এটি মদীনাবাসীদের জন্যে মীকাত । ঐসব লোকের জন্যেও যারা মদীনার পথে মক্কা মুকাররমা আসতে চায়। এ মীকাত মদীনা থেকে মক্কা আসবার পথে প্রায় আট নয় কিলোমিটার দূরত্বে অবস্থিত। এ মিকাত মক্কা থেকে অন্যান্য মিকাতের তুলনায় অধিকতর দূরত্বে অবস্থিত। আর মদীনাবাসীদের এই অধিকারও রয়েছে এজন্যে যে, সর্বদা মদীনাবাসী আল্লাহর পথে অধিকতর কুরবানী করেছে।

২. যাতে ইরাক :
এটি ইরাক এবং ইরাকের পথে আগত লোকদের মীকাত। এ মীকাত মক্কা থেকে উত্তর-পূর্ব দিকে প্রায় আশি কিলোমিটার দূরত্বে অবস্থিত।

৩. হুজফাহ :
এটি সিরিয়া এবং সিরিয়ার দিক থেকে আগমনকারী লোকদের জন্যে মীকাত। মক্কা থেকে পশ্চিম দিকে প্রায় একশ আশি কিলোমিটার দূরে অবস্থিত।

৪. কারনুল মানাযেল :
মক্কা মুকাররামা থেকে পূর্ব দিকে পথের ওপর এক পর্বতময় স্থান যা মক্কা থেকে আনুমানিক পঞ্চাশ কিলোমিটার দূরে অবস্থিত। এটি নজদবাসীদের মীকাত এবং ঐসব লোকের জন্যে যারা এ পথে আসে।

৫. ইয়ালামলাম :
মক্কা থেকে দক্ষিণ-পূর্ব দিকে ইয়ামেন থেকে এসেছে এমন পথের ওপর একটি পাহাড়ী স্থান যা মক্কা থেকে প্রায় ষাট মাইল দূরে। এটি ইয়ামেন এবং এ পথে আগমনকারী লোকদের মীকাত। ভারত, পাকিস্তান, বাংলাদেশের লোকের জন্যেও এ মীকাত।

এসব মীকাত স্বয়ং নবী (স) নির্ধারিত করে দিয়েছেন। বুখারী ও মুসলিম থেকে একথা জানা যায়। এসব মীকাত ঐসব লোকের জন্যে যারা মীকাতের বাইরে অবস্থানকারী, যাদেরকে পরিভাষায় আফাকী বলে। এখন যারা মীকাতের মধ্যে বসবাস করে তারা যদি হেরেমের সীমার ভেতরে হয় তাহলে হেরেমই তাদের মীকাত। আর হেরেমের সীমার বাইরে হিলে অবস্থানকারী হলে তার জন্যে হিল মীকাত। অবশ্য হেরেমের মধ্যে অবস্থানকারী ওমরার জন্যে ইহরাম বাঁধতে চাইলে তার মীকাত হিল, হেরেম নয়।

মীকাত ও তার হুকুম :
মীকাত অর্থ সেই নির্দিষ্ট ও নির্ধারিত স্থান যেখানে ইহরাম বাঁধা ছাড়া মক্কা মুকাররামা যাওয়া জায়েয নয়। যে কোনো কারণেই কেউ মক্কা মুকাররামা যেতে চাক, তার জন্যে অপরিহার্য যে, সে মীকাতে পৌঁছে ইহরাম বাঁধবে। ইহরাম বাঁধা ছাড়া সম্মুখে অগ্রসর হওয়া মাকরূহ তাহরিমী।-(ইলমুল ফেকাহ)

আরো পড়ুন :

হজ্জ কাকে বলে

হজ্জ ওয়াজিব হওয়ার শর্তাবলী

হজ্জ সহীহ হওয়ার শর্ত কয়টি

হজ্জ কি প্রত্যেক বছর পালন করতে হবে

হজ্জ কত হিজরীতে ফরজ হয়েছে ?

হজ্জের গুরুত্ব ও ফজিলত

হজ্জে মাবরুর কাকে বলে

ট্যাগ সমূহ : হজ্জের মিকাত কয়টি,হজ্জের মিকাত কয়টি ও কি কি,হজ্জের মিকাত সমূহ,বাংলাদেশের
মীকাত কি,মীকাত কি,হজ্জের মিকাত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top