মোটা ও লম্বা হওয়ার ঔষধ জেনে নিন

মোটা ও লম্বা হওয়ার ঔষধ, লম্বা হওয়ার ঔষধ,মোটা হওয়ার ঔষধ,লম্বা হওয়ার ঔষধ নাম কি,৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার ঔষধ,মানুষ লম্বা হওয়ার ঔষধ,লম্বা হওয়ার ঔষধ এর নাম,

মোটা ও লম্বা হওয়ার ঔষধ:

মোটা ও লম্বা হওয়ার ঔষধ: মোটা ও লম্বা হওয়ার জন্য কোন নির্দিষ্ট ঔষধ নেই। ওজন বৃদ্ধি এবং উচ্চতা বৃদ্ধি দুটি ভিন্ন প্রক্রিয়া যা জিনগত, পরিবেশগত এবং জীবনধারার কারণগুলির দ্বারা প্রভাবিত হয়। আমাদের পূর্ব-পুরুষরা লম্বা হলেও আমরা যদি অপুষ্টিতে ভুগি তবে আমাদের বৃদ্ধি ঠিকমতো হবে না। আর মানুষের দেহের বৃদ্ধি ঘটে ২৫ বছর বয়স পর্যন্তই। তাই কিশোরকাল থেকেই এ ব্যাপারে লক্ষ্য রাখতে হবে। তিনটি জিনিসের সমন্বয় লম্বা হতে সাহায্য করবে তা হলো নিয়মিত ব্যায়াম , পুষ্টিকর খাবার ও পর্যাপ্ত বিশ্রাম।

ওজন বৃদ্ধি:

  • ওজন বৃদ্ধির জন্য, আপনাকে আপনার ক্যালোরি গ্রহণ বৃদ্ধি করতে হবে এবং আপনার শরীর যে ক্যালোরি পোড়ায় তা কমাতে হবে।
  • এটি স্বাস্থ্যকর খাবার বেশি খেয়ে এবং নিয়মিত ব্যায়াম করে করা যেতে পারে।
  • স্বাস্থ্যকর খাবারের মধ্যে রয়েছে ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি।
  • নিয়মিত ব্যায়ামের মধ্যে কমপক্ষে 30 মিনিট মাঝারি-তীব্রতা ব্যায়াম প্রতিদিন বা সপ্তাহে 150 মিনিট হালকা-তীব্রতা ব্যায়াম অন্তর্ভুক্ত রয়েছে।

উচ্চতা বৃদ্ধি:

  • উচ্চতা বৃদ্ধি বেশিরভাগই জিনগতভাবে নির্ধারিত হয়।
  • তবে কোনো-ব্যক্তি-তার বয়ঃসন্ধিকাল অতিক্রম করলে তার-উচ্চতা-উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা কম থাকে।
  • তবে, কিছু জিনিস আছে যা আপনি আপনার পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে সাহায্য করতে পারে, যার মধ্যে রয়েছে:
    • স্বাস্থ্যকর খাদ্য খাওয়া: একটি স্বাস্থ্যকর খাদ্য আপনার শরীরকে বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করবে।
    • নিয়মিত ব্যায়াম: নিয়মিত ব্যায়াম আপনার হাড় এবং পেশীগুলিকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে।
    • পর্যাপ্ত ঘুম পাওয়া: ঘুমের সময়, আপনার শরীর বৃদ্ধি এবং মেরামত করে।

মনে রাখবেন:

  • ওজন বৃদ্ধি বা উচ্চতা বৃদ্ধির জন্য কোন দ্রুত বা সহজ সমাধান নেই।
  • স্বাস্থ্যকর ওজন বজায় রাখার এবং আপনার পূর্ণ উচ্চতায় পৌঁছানোর সর্বোত্তম উপায় হল একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করা।
  • আপনার ওজন বা উচ্চতা নিয়ে আপনি যদি উদ্বিগ্ন হন তবে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। তারা আপনার নির্দিষ্ট চাহিদার জন্য ব্যক্তিগতকৃত পরামর্শ প্রদান করতে পারবেন।

মোটা ও লম্বা হওয়ার জন্য যা যা থাকতে হবে খাবার তালিকায়:

ভিটামিন: আমাদের নিত্য প্রয়োজনীয় সব ধরনের ভিটামিনই বিভিন্ন ধরনের শাক-সবজি ও ফল-মূল থেকে পাওয়া যায়। তবে খাবারের ভিটামিন গুলো দেহে কতটুকু গৃহীত হচ্ছে তা বোঝা বেশ কঠিন। তাই বিভিন্ন ধরনের শাক-সবজি ও ফল-মূল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। ভিটামিন-B1 আছে লাল চাল, চীনা বাদাম ও গমে। ভিটামিন-B2 আছে দুধ, মাছ ও ডিমে । ভিটামিন-B6 রয়েছে কলিজা, গরুর মাংসে ও বাধাকপিতে। ভিটামিন D পাওয়া যায় মাছের তেল, দুগ্ধজাত খবার থেকে। ভিটামিন E আছে ডিম, সয়াবিন ও গমে। ভিটামিন A আছে ডিমের কুসুম, দুধ গাজর ও কলিজায়।

মিনারেলস: আমাদের দেহে প্রতিটি কাজে মিনারেলের ভূমিকা রয়েছে। তাই পর্যাপ্ত পরিমাণ বিভিন্ন ধরনের মিনারেল আমাদের খাবার তালিকায় রাখতে হবে।হাড়ের গঠন ও বৃদ্ধিতে মিনারেল একান্ত প্রয়োজনীয় উপাদান। বিষেশভাবে ক্যালসিয়াম ও ফসফরাস যেন পরিমাণ মতো গ্রহণ করা হয় তা লক্ষ্য রাখতে হবে।  

দুধ ও দুগ্ধজাত খাবার, খেজুর, ছোট মাছ, ফুলকপি, বাধাকপি, ব্রোকলি, পুঁই শাক ও পালংশাক ইত্যাদিতে ক্যালসিয়াম আছে। দুগ্ধজাত খাবার, মাছ, মাংস, এমনকি সবজিতেও ফসফরাস রয়েছে। আয়রন পাওয়া যায় ডিমের কুসম, খেজুর, কলিজা ও গরুর মাংসে। ম্যাগনেসিয়াম আছে আপেল, জাম্বুরা, ডুমুর ও লেবু ইত্যাদিতে। জিন্ক পাওয়া যায় ডিম ও সূর্যমূখীর বীচিতে।

প্রোটিন: হাড়ের বাড়ার সঙ্গে সঙ্গে মাংসপেশিও বাড়াতে হবে লম্বা হওয়ার জন্য। আর মাংস পেশির বৃদ্ধি ও মজবুত হওয়ার জন্য প্রয়োজন প্রোটিন। খাবার তালিকায় ভালো মানের প্রোটিন যেমন- মাছ, মাংস ও ডিম রাখুন। বিভিন্ন ডাল, শিমের বিচি, মটরশুটি ও কাঁঠালের বিচি ইত্যাদি থেকেও প্রোটিন পাওয়া যায়। খাবার তালিকায় সয়া প্রোটিন, বিভিন্ন রকমের প্রোটিন সেইক যোগ করতে পারেন।

পানি: পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে, কম হলেও প্রতিদিন দুই লিটার করে পান করবেন।

কার্বোহাইড্রেট: অনেকেই লম্বা হওয়ার জন্য কার্বোহাইড্রেট ও ফ্যাট জাতীয় খাবার বেশি পরিমাণে গ্রহণ করে থাকেন। অবিশ্বাস্য হলেও সত্যি যে, বেশি পরিমাণ কার্বোহাইড্রেট লম্বা হওয়াকে বাধাগ্রস্ত করে। কারণ অতিরিক্ত কার্বোহাইড্রেট গ্রহণ মানে রক্তে অতিরিক্ত গ্লুকোজ। এর ফলে ইনসুলিন নামক হরমোনও নিঃসৃত হবে বেশি। ইনসুলিন দেহের গ্রোথ হরমনের কার্যকারিতা কমিয়ে দেয়। তাই খাবার তালিকায় লাল আটা, লাল চাল, ওট ইত্যাদি রাখুন ময়দা, সাদা আটা, পলিশ চালের পরিবর্তে।

যেসব কারণে লম্বা হওয়া বাধা পায়:

> অপুষ্টি-পুষ্টিকর ও সুষম খাবার অভ্যাস গড়ে তুলুন।
> খেলাধূলা না করা-বাস্কেট বল, ভলিবল খেলার অভ্যাস গড়ে তুলুন।
> দৈনিক আট ঘণ্টা ঘুমের অভ্যাস তৈরি করুন।
> দড়ি লাফের মতো সাধারণ ব্যায়াম শুরু করুন।
> দেহের কোনো অংশে অসঙ্গতি থাকলে, ফিজিওথেরাপিস্টের সাহায্য নিতে হবে।

যা ত্যাগ করতে হবে: মদ্যপান ও ধূমপানসহ সব ধরনের মাদকের অভ্যাস ত্যাগ করতে হবে। কারণ এগুলো দেহের হরমোনের ব্যালান্স নষ্ট করে।

এই তথ্য শুধুমাত্র তথ্যগত উদ্দেশ্যে এবং চিকিৎসা পরামর্শ হিসাবে বিবেচিত করা উচিত নয়। আপনার নির্দিষ্ট চিকিৎসা চাহিদার জন্য আপনার ডাক্তার বা অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করুন।

আরো পড়ুন : Esomeprazole 20 কিসের ঔষধ

ট্যাগ : মোটা ও লম্বা হওয়ার ঔষধ, লম্বা হওয়ার ঔষধ,মোটা হওয়ার ঔষধ,লম্বা হওয়ার ঔষধ নাম কি,৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার ঔষধ,মানুষ লম্বা হওয়ার ঔষধ,লম্বা হওয়ার ঔষধ এর নাম,মোটা ও লম্বা হওয়ার ঔষধ, লম্বা হওয়ার ঔষধ,মোটা হওয়ার ঔষধ,লম্বা হওয়ার ঔষধ নাম কি,৫ ৬ ইঞ্চি লম্বা হওয়ার ঔষধ,মানুষ লম্বা হওয়ার ঔষধ,লম্বা হওয়ার ঔষধ এর নাম,মোটা ও লম্বা হওয়ার ঔষধ, লম্বা হওয়ার ঔষধ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top