প্রশ্ন: বায়ু দূষণের প্রধান উৎসসমূহ আলোচনা কর।

বায়ু দূষণের প্রধান উৎসসমূহ আলোচনা কর
বায়ু দূষণের প্রধান উৎসসমূহ আলোচনা কর এবং বায়ু দূষণের প্রধান উৎসসমূহ আলোচনা কর

প্রশ্ন: বায়ু দূষণের প্রধান উৎসসমূহ আলোচনা কর।

উত্তর : প্রধান উৎসসমূহ নিম্নরূপ :
১. CO2 : জীবাশ্ম জ্বালানি (যেমন- কয়লা, লিগনাইট, CH, ইত্যাদি) দহনের ফলে CO2 নির্গত হয়, সকল জীব শ্বসনের সময় CO2 ত্যাগ করে। সবুজ উদ্ভিদ ত্যাগ করা এসব CO2 সবটুকু গ্রহণ করতে পারে না। তাই বাতাসে CO2 বেড়েই চলেছে। মোটরযান, শিল্পকারখানা বিভিন্ন ধরনের চুল্লি হতে CO2 নির্গত হয়। সূর্যের বিকিরিত তাপের এক অংশ ধরে রাখতে CO2 বিশেষ ভূমিকা রাখে।

২. SO2 : SO2 অন্যান্য গ্যাসের সাথে মিশে ধোঁয়াশা সৃষ্টি করে । SO2 জারিত হয়ে সালফেট ও H2SO4এ পরিণত হয়। বিভিন্ন ধরনের শিল্প কারখানা থেকে এ গ্যাসটি নির্গত হয়ে পরিবেশ দূষিত করে।

৩. নাইট্রোজেনের অক্সাইডসমূহ : যানবাহনের অসম্পূর্ণ জ্বালানি দহনের ফলে নাইট্রোজেন অক্সাইড নির্গত হয়। শিল্পকারখানা থেকে NO2 নির্গত হয়ে বাতাসে ভেসে বেড়ায় এবং অন্যান্য গ্যাসের সাথে মিশে ধোঁয়াশা সৃষ্টি করে। এতে মানুষের জীবনের ক্ষতি হয়। মানুষ নানাবিধ রোগে আক্রান্ত হয়।

৪. CFC : CFC একটি গ্রিন হাউজ গ্যাস। এয়ার কন্ডিশনার, রেফ্রিজারেটর, প্লাস্টিক তৈরি কারখানা থেকে CFC গ্যাস নির্গত হয়। CFC গ্যাস ওজোন স্তর ধ্বংস করে।

৫. পরাগরেণু : উদ্ভিদের পরগারেণু বায়ুতে ভেসে বেড়িয়ে বায়ুদূষণ করে । এসব পরাগরেণু মানুষের সর্দি, জ্বর, কাশি ইত্যাদি রোগের সৃষ্টি করে।

৬. তেজস্ক্রিয় পদার্থ : তেজস্ক্রিয় পদার্থের আয়নিক রশ্মির মধ্যে c, B, Y রশ্মি নির্গত হয়। এগুলো আণবিক বিস্ফোরণের সময় নির্গত হয় এবং পরিবেশ দূষিত করে।

আরো পড়ুন : DDT কিভাবে মানুষের স্বাস্থ্যের ক্ষতি করে?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top