প্রশ্ন: পরিবেশের উপর ধাতু পার্টিকুলেটসমূহের প্রভাব লেখ। (Write down the effects of metallic particulates on environment.)

পরিবেশের উপর ধাতু পার্টিকুলেটসমূহের প্রভাব , (Write down the effects of metallic particulates on environment.)
পরিবেশের উপর ধাতু পার্টিকুলেটসমূহের প্রভাব

প্রশ্ন: পরিবেশের উপর ধাতু পার্টিকুলেটসমূহের প্রভাব লেখ।

উত্তর : পার্টিকুলেট পদার্থসমূহের উৎস : পরিবেশের উপর ধাতু পার্টিকুলেটসমূহের প্রভাব সম্পর্কিত পদার্থ সমূহের উৎস-

১. জৈব ‘পার্টিকুলেট’ উপাদান : নিরপেক্ষ হাইড্রোকার্বন (যেমন- অ্যালিফেটিক, অ্যারোমেটিক যৌগ), অক্সিজেন সমৃদ্ধ নিরপেক্ষ পার্টিকুলেট যৌগ (যেমন- অ্যালডিহাইড, কিটোন, ইপোক্সাইড, এস্টার, কুইনোন এবং ল্যাকটোন), অম্লীয় উপাদান (ফ্যাটি অ্যাসিড, ফেনল), নাইট্রোজেন ঘটিত যৌগ, লুব্রিকেটিং অয়েল, গ্যাসোলিন যৌগ (n-অ্যালকেন, n-অ্যালকানোয়িক অ্যাসিড, বেনজালডিহাইড, বেনজয়িক অ্যাসিড, অ্যাজোন্যাফথালিন ইত্যাদি।

২. অজৈব ‘পার্টিকুলেট’ উপাদান : মনুষ্য সৃষ্ট মৌল : Ba, Pb, Br, Mn, Ca, Cu, Zn, Mg, Fe, Ti ইত্যাদি । প্রাকৃতিক উৎস মৌল : K, Al, Na, Sr, I, Ti ইত্যাদি।

মানুষের ওপর প্রভাব : বায়ুতে বিদ্যমান কণাসমূহ, ধূলিকণা, ধোঁয়া, মিস্ট প্রভৃতি মানব স্বাস্থ্যের জন্য খুব বেশি ক্ষতিকর। বায়ুমণ্ডলীয় কণা শ্বাসের সাথে টেনে নেওয়ায় শ্বাসনালির ক্ষতিসাধন এবং শ্বাসকষ্ট হয়। বায়ুতে বিদ্যমান পার্টিকুলেট ফুসফুসে প্রবেশ করার পর ফুসফুসে স্থায়ীভাবে বসবাস করে এবং রক্ত বা অন্যান্য কোষে প্রবেশ করে মানব শরীরে বিরূপ প্রভাব সৃষ্টি করে। এর প্রভাবে ফুসফুসের ক্যান্সার, হাঁপানি, কাশি সৃষ্টি করে। অ্যাসবেস্টসে বা খোলা পরিবেশে যে শ্রমিক কাজ করে, তারা সহজেই অ্যাসবেস্টস সংশ্লিষ্ট রোগ মেসোথেলিওমায় আক্রান্ত হয় । SiO2 কণা গ্রহণে মিলিকোসিস রোগ হয় ৷

জলবায়ুর ওপর প্রভাব : বায়ুমণ্ডলে বিভিন্ন পদার্থের কণাসমূহের মিশ্রণে ধূলিকণার উদ্ভব হয়। এগুলো ভাসমান অবস্থায় দূর দূরান্ত অতিক্রম করতে পারে। ধূলিকণাসমূহ মেঘপুঞ্জ গঠনের কেন্দ্রবিন্দু হিসেবে কাজ করে। সৌর বিকিরণ শোষণ এবং বিচ্ছুরণ বায়ুমণ্ডলের ভারসাম্য নষ্ট করে এবং পৃথিবীর তাপের পরিবর্তন ঘটায়।

আরো পড়ুন : অম্লবৃষ্টি নিয়ন্ত্রণের উপায়গুলো লিখ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top