ছাগলের যাকাতের নিসাব

ছাগলের যাকাত,পশুর যাকাত,ছাগলের নেসাব ও যাকাতের হার,গৃহপালিত পশুর যাকাত,পশুর যাকাত,পশুর যাকাতের বিধান কি,গবাদি পশুর যাকাত,ছাগলের যাকাত,গরু ছাগলের যাকাত,ছাগলের যাকাতের নিসাব,গরু ছাগলের যাকাত,গৃহপালিত পশুর যাকাত,পশুর যাকাতের বিধান কি,গবাদি পশুর যাকাত,ভেড়া-ছাগলের যাকাত,ছাগলের নিসাব

ছাগলের যাকাতের নিসাব

পশুর যাকাতের বিধান কি ?
সাধারণ মাঠে-ময়দানে চরে বেড়ানো গৃহপালিত পশু বংশ বৃদ্ধি ও দুধের জন্যে প্রতিপালিত হলে তাকে পরিভাষায় ‘সায়েমা’ বলে। তার ওপর যাকাত ওয়াজিব। যেসব পশু গোশত খাওয়ার জন্যে পালা হয় এবং বন্য পশু যেমন হরিণ, নীল গাই, চিতা প্রভৃতির ওপর যাকাত নেই। তবে এ বন্য পশু যদি ব্যবসার জন্যে হয়, তাহলে তার ওপর তেমনি যাকাত ওয়াজিব হবে যেমন তেজারতের মালের ওপর হয়। অর্থাৎ ব্যবসায় মূলধন যদি বছরের সূচনায় ও শেষে দু’শ দিরহাম অথবা তার বেশী হয় তাহলে যাকাত, নতুবা হবে না ।

যদি কেউ বংশ বৃদ্ধির জন্যে ‘সায়েমা’ পশু পালন করে তারপর বছরের মাঝখানে ব্যবসার ইচ্ছা করলো। তাহলে সে বছরের যাকাত ওয়াজিব হবে না। কিন্তু যে দিন থেকে ব্যবসার ইচ্ছা করেছে সেদিন থেকে তার তেজারতি বছর শুরু হবে এবং বছর পুরো হওয়ার পর তেজারতি যাকাত দিতে হবে।

যে পশু গৃহপালিত ও বন্য পশুর সংগমে পয়দা হয় তার ওপর যাকাত ওয়াজিব এ শর্তে যে, সংগমকারী পশুগুলোর মধ্যে মাদা গৃহপালিত হয় এবং নর বন্য হয়। যেমন ছাগল এবং নর হরিণের সংগমে যে পশু পয়দা হবে তার ওপর যাকাত ওয়াজেব হবে। যেসব ‘সায়েমা’ পশু ওয়াকফ করা তার যাকাত নেই। এভাবে যে ঘোড়া ওয়াকফ করা অথবা জেহাদের জন্যে পালা হয় তার ওপর যাকাত নেই। সায়েমা পশু যদি যাকাতের জন্যে পালা হয় তাহলে তাদের ওপর ঐরূপ যাকাত ওয়াজিব হবে যা তেজারতি মালের ওপর হয়।

ভেড়া-ছাগলের যাকাতের নেসাব ও যাকাতের হার

যাকাতের ব্যাপারে ভেড়া-ছাগল, দুম্বা সকলেরই একই হুকুম। সকলের একই নেসাব এবং যাকাতের হার একই। যদি কারো কাছে দুম্বাও আছে এবং ছাগলও আছে এবং উভয়ের নেসাব পূর্ণ হয়েছে, তাহলে উভয়ের পৃথক পৃথক যাকাত দিতে হবে। আর যদি উভয়ের একত্র করলে নেসাব পূর্ণ হয়, তাহলে যার সংখ্যা বেশী হবে যাকাতে সেই পশুটি দিতে হবে। উভয়ের সংখ্যা সমান হলে যেটা ইচ্ছা দেয়া যায়।

নেসাব এবং যাকাত আদায়ের হার আদায়

৪০টি ভেড়া-ছাগলে একটি ভেড়া বা ছাগল জাকাত দিতে হবে।
৪১ থেকে ১২০ পর্যন্ত অতিরিক্ত কোনো জাকাত ওয়াজিব নয়।
১২১ হলে দুটি ছাগল জাকাত দিতে হবে।
১২২ থেকে ২০০ পর্যন্ত অতিরিক্ত কোনো জাকাত নেই।
২০১ হলে তিনটি ছাগল জাকাত দিতে হবে।
২০২ থেকে ৩৯৯ পর্যন্ত অতিরিক্ত কোনো জাকাত নেই।
৪০০ হলে ৪টি ছাগল বা ভেড়া জাকাত হিসেবে দিতে হবে।
৪০০ এর পরে ১০০ পুরো হলে একটা ছাগল বা ভেড়ার হিসেবে জাকাত ওয়াজিব হবে। অর্থাৎ শতকরা একটি করে। ভেড়া-ছাগলের যাকাত এক বছর বা তার বেশী বয়সের বাচ্চা যাকাত দিতে হবে।

আরো পড়ুন :

জাকাত কি ?

যাকাতের নিসাব কি

যাদের উপর যাকাত ফরজ

যাকাত দেওয়ার নিয়ম কানুন

যাকাতের গুরুত্ব

গহনা ও অলংকারের যাকাত

স্বর্ণের যাকাতের নিসাব কত

ব্যবসার মালের যাকাত এর পদ্ধতি

শতকরা কত পার্সেন্ট যাকাত দিতে হয়

যাকাত ওয়াজিব হওয়ার শর্ত কি কি

যাকাত আদায় সহীহ হওয়ার শর্ত

যে সব সম্পদের যাকাত দিতে হয় না

মুদ্রা ও নোটের যাকাত এর পরিমাণ

ট্যাগ সমূহ : ছাগলের যাকাত,পশুর যাকাত,ছাগলের নেসাব ও যাকাতের হার,গৃহপালিত পশুর যাকাত,পশুর যাকাত,পশুর যাকাতের বিধান কি,গবাদি পশুর যাকাত,গরু ছাগলের যাকাত,ছাগলের যাকাতের নিসাব,গরু ছাগলের যাকাত,গৃহপালিত পশুর যাকাত,পশুর যাকাতের বিধান কি,গবাদি পশুর যাকাত,ভেড়ার যাকাত,ছাগলের নিসাব

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top