গরুর যাকাতের নিসাব কয়টি

ব্যবসার গরুর যাকাত,গরুর যাকাতের নিসাব কি,গরুর যাকাতের নিসাব কয়টি,গরু-মহিষের নেসাব,গরুর যাকাত,গরুর নিসাব,গরুর যাকাত,গরুর জাকাত,গরু ছাগলের যাকাত,পশুর যাকাত,গরু-মহিষের নেসাব ও যাকাতের হার,মহিষের যাকাতের নিসাব,মহিষের যাকাত,

গরুর যাকাতের নিসাব কয়টি

জাকাতের ব্যাপারে গরু ও মহিষের একই হুকুম। হযরত ওমর বিন আবদুল আযীয (র) মহিষকে গরু হিসেবে ধরে তার ওপর ঐ ধরনের যাকাত আরোপ করেন যা নবী (স) নির্ধারণ করেছিলেন । উভয়ের নেসাব ও যাকাতের হার এক। কারো কাছে উভয় ধরনের পশু থাকলে উভয়কে মিলিয়ে নিসাব পূর্ণ হলে যাকাত ওয়াজিব হবে। যার সংখ্যা বেশী হবে তার মধ্য থেকে যাকাত দিতে হবে। উভয়ের সংখ্যা সমান হলে যে কোনো একটার যাকাত দেয়া যাবে।

নিসাব ও যাকাতের হার

যে ব্যক্তি ৩০টি গরু-মহিষের মালিক হবে তার ওপর যাকাত ফরয হবে। তার কম হলে যাকাত নেই।

তিরিশটি (৩০) গরু-মহিষের মধ্যে গরু বা মহিষের একটি বাচ্চা দিতে হবে যার বয়স পূর্ণ এক বছর হয়েছে।

৩১ থেকে ৩৯ পর্যন্ত অতিরিক্ত কোনো যাকাত নেই। চল্লিশটি (৪০) গরু-মহিষ হলে এমন একটি বাচ্চা যাকাত দিতে হবে যার বয়স পূর্ণ দু বছর।

৪১ থেকে ৫৯ পর্যন্ত অতিরিক্ত কোনো গরু বা মহিষের জাকাত নেই।

৬০টি গরু-মহিষ হলে এক বছরের দুটি বাচ্চা যাকাত দিতে হবে। ষাটের পরে প্রত্যেক ৩০ গরু-মহিষে এক বছরের বাচ্চা এবং প্রত্যেক ৪০ গরু-মহিষে দু বছরের বাচ্চা দিতে হবে।

উদাহরন হিসাবে বলা যায় ধরুন, কারো কাছে ৭০টি গরু-মহিষ আছে। এখন ৭০টিতে দু’টি নিসাব আছে একটা (৩০) তিরিশের এবং অন্যটা (৪০) চল্লিশের। যদি ৮০টি গরু-মহিষ হয় তাহলে চল্লিশ চল্লিশের দু’টি নিসাব হবে। অতএব দুই বছরের দুটি বাচ্চা যাকাত দেওয়া ওয়াজিব হবে। ৯০টি হলে ত্রিশ ত্রিশের তিনটি নিসাব হবে। যার জন্যে প্রত্যেক (৩০) তিরিশটির ওপর এক বছরের বাচ্চার হারে যাকাত দিতে হবে।

আরো পড়ুন :

জাকাত কি ?

যাকাতের নিসাব কি

যাদের উপর যাকাত ফরজ

যাকাত দেওয়ার নিয়ম কানুন

যাকাতের গুরুত্ব

ছাগলের যাকাতের নিসাব

গহনা ও অলংকারের যাকাত

স্বর্ণের যাকাতের নিসাব কত

ব্যবসার মালের যাকাত এর পদ্ধতি

শতকরা কত পার্সেন্ট যাকাত দিতে হয়

যাকাত ওয়াজিব হওয়ার শর্ত কি কি

যাকাত আদায় সহীহ হওয়ার শর্ত

যে সব সম্পদের যাকাত দিতে হয় না

মুদ্রা ও নোটের যাকাত এর পরিমাণ

ট্যাগ সমূহ : ব্যবসার গরুর যাকাত,গরুর যাকাতের নিসাব কি,গরুর যাকাতের নিসাব কয়টি,গরু-মহিষের নেসাব,গরুর যাকাত,গরুর নিসাব,গরুর যাকাত,গরুর জাকাত,গরু ছাগলের যাকাত,পশুর যাকাত,গরু-মহিষের নেসাব ও যাকাতের হার,মহিষের যাকাতের নিসাব,মহিষের যাকাত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top