শতকরা কত পার্সেন্ট যাকাত দিতে হয়

যাকাতের নিসাব কত টাকা,যাকাতের হার কত,যাকাতের হার,শতকরা কত পার্সেন্ট যাকাত দিতে হয়,যাকাতের শতকরা  হিসাব,যাকাতের শতকরা  হিসাব

শতকরা কত পার্সেন্ট যাকাত দিতে হয়

যে ব্যাক্তির কাছে নিসাব পরিমাণ সম্পদ থাকবে তাকে যাকাত দিতে হবে ও হজ্জ পালন করতে হবে। সূরা বাকারার ৪৩ আয়াতে উল্লেখ রয়েছে, তোমরা নামাজ কায়েম কর, যাকাত আদায় করো ও রুকু কর রুকুদারীদের সাথে।

কোনো ব্যাক্তির কাছে যদি নিসাব পরিমাণ সম্পদ এক বছর থাকে তাহলে দ্বিতীয় হিজরীতে তাকে যাকাত প্রদান করতে হবে। যাকাতের মাধ্যমে সম্পদ বৃদ্ধি পায়। যাকাত মাধ্যমে এলাকার গরিন-মিসকিন উপকৃত হয়। কিন্তুু শতকরা কত পার্সেন্ট যাকাত দিতে হয় তা আজ জানবো।

যাকাতের শতকরা হিসাব

১. স্বর্ণ, চাঁদি, ব্যবসার মাল,নোট, ধাতু মুদ্রা, অলংকার প্রভৃতির শতকরা আড়াই ভাগ হারে যাকাত ওয়াজিব হবে।

২. অলংকারের যেসব মণিমুক্তা প্রভৃতি থাকবে তার যাকাত নেই। ওজনে সেগুলো বাদ দিয়ে বাকী সোনো চাঁদির শতকরা আড়াই ভাগ হিসেবে যাকাত দিতে হবে।

৩. যদি কোনো অলংকারে, দলা অথবা কাপড়ে সোনা চাঁদি উভয়ই থাকে তাহলে দেখতে হবে কার পরিমাণ বেশী। যার পরিমাণ বেশী হবে তারই হিসেব ধরতে হবে। যদি সোনা বেশী হয় তাহলে সব সোনা মনে করেসোনার নেসাব অনুযায়ী যাকাত দিতে হবে। যদি চাঁদির পরিমাণ বেশী হয়তাহলে সমুদয় চাঁদি মনে করে চাঁদির নেসাব অনুযায়ী যাকাত দিতে হবে।

৪. সোনা, চাঁদি অথবা অলংকারের চল্লিশ ভাগের এক ভাগ সোনা অথবা চাঁদি যাকাত হিসেবে দেয়া ওয়াজিব। কিন্তু জরুরী নয় যে, সোনা চাঁদিই যাকাত হিসেবে দিতে হবে। তার মূল্য হিসেব করে নগদ অর্থও দেয়া যেতে পারে। কাপড় এবং অন্যান্য বস্তুও দেয়া যেতে পারে। নগদ অর্থ এবং তেজারতিমালের মূল্য যদি সোনা অথবা চাঁদির কোনোটির নেসাব পরিমাণ হয় তাহলে তার শতকরা আড়াই ভাগ যাকাত দিতে হবে।

৫. সোনা, চাঁদি নেসাব পূর্ণ হয়ে কিছু বেশী সোনা চাঁদি অথবা তেজারতি মাল কারো কাছে যদি থাকে তাহলে তার ওপরও এ অবস্থায় যাকাত ওয়াজিব হবে। যদি তা নেসাবের এক-পঞ্চমাংশ হয়। তার কম হলে যাকাত মাফ ।—(ইমুল ফেকাহ)

৬. সোনা, চাঁদির অলংকারাদিতে যদি অন্য কোনো ধাতু মিশ্রিত থাকে এবং তার পরিমাণ যদি সোনা চাঁদির কম হয় তাহলে তা ধর্তব্যের মধ্যে হবে না। তা সোনা চাঁদি মনে করে যাকাত দিতে হবে। আর যদি তার মধ্যে সোনা চাঁদি কম থাকে তাহলে শুধু সোনা, চাঁদির হিসেব করতে হবে । তা যদি নেসাব পরিমাণ হয় তাহলে যাকাত দিতে হবে, নতুবা দিতে হবে না।

৭. একজনের নিকটে কিছু সোনা এবং কিছু চাঁদি আছে। তার মধ্যে যেটারই নেসাব পুরো হবে তার সাথে অন্যটার মূল্য হিসেব করে শতকরা আড়াই ভাগ যাকাত দিতে হবে।

৮. যদি কারো নিকটে সোনাও নেসাবের কম এবং চাঁদিও নেসাবের কম আছে। তাহলে চাঁদিকে সোনার সাথে মিলিয়ে অথবা সোনাকে চাঁদির সাথে মিলিয়ে যে নেসাব পুরো হবে তার শতকরা আড়াই ভাগ হিসেবে যাকাত দিতে হবে। এমনি কিছু নগদ টাকা আছে, কিছু চাঁদি আছে, কিছু তেজারতি মাল আছে। তাহলে সব মিলিয়ে যদি চাঁদি অথবা সোনার নেসাব পুরো হয় তাহলে যাকাত দিতে হবে।

আরো পড়ুন :

জাকাত কি ?

যাকাতের নিসাব কি

যাদের উপর যাকাত ফরজ

যাকাত দেওয়ার নিয়ম কানুন

যাকাতের গুরুত্ব

স্বর্ণের যাকাতের নিসাব কত

ব্যবসার মালের যাকাত এর পদ্ধতি

যাকাত ওয়াজিব হওয়ার শর্ত কি কি

যাকাত আদায় সহীহ হওয়ার শর্ত

যে সব সম্পদের যাকাত দিতে হয় না

মুদ্রা ও নোটের যাকাত এর পরিমাণ

ট্যাগ সমূহ : যাকাতের নিসাব কত টাকা,যাকাতের হার কত,যাকাতের হার,শতকরা কত পার্সেন্ট যাকাত দিতে হয়,যাকাতের শতকরা হিসাব,যাকাতের শতকরা হিসাব,যাকাতের নিসাব কত টাকা,যাকাতের হার কত,যাকাতের হার,শতকরা কত পার্সেন্ট যাকাত দিতে হয়,যাকাতের শতকরা হিসাব,যাকাতের শতকরা হিসাব,যাকাতের নিসাব কত টাকা,যাকাতের হার কত,যাকাতের হার,শতকরা কত পার্সেন্ট যাকাত দিতে হয়,যাকাতের শতকরা হিসাব,যাকাতের শতকরা হিসাব

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top