ফরজ নামাজের পর দোয়া ও জিকির সমূহ

 ফরয নামাজের, ফরয নামাজের পর আমল, ফরজ নামাজের নিয়ম,ফরজ নামাজের পর জিকির সমূহ, ফরজ নামাজের নিয়ত, ফরজ নামাজের পর সম্মিলিত মোনাজাত, ফরজ নামাজের পর জিকির সমূহ pdf, ফরজ নামাজের পর দোয়া করার দলিল, ফরজ নামাজের সময়,ফরজ নামাজের পর তাসবিহ,ফরষা নামাজের পর, সরব নামাজের পর আমল, ফরজ নামাজের পর দোয়া সমূহ pdf, ফরজ নামাজের পর তাসবিহ সমুহ, ফরজ নামাজের পর জিকির সমূহ pdf, ফরজ নামাজের পর জিকির সমূহ, ফরজ নামাজের পর সম্মিলিত কোনো মোনাজাত আছে কিনা, ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পড়ার ফজীলত, ফরজ নামাজের পর মোনাজাতের দোয়া, ফরজ নামাজের পর দোয়া করার দলিল,ফরজ নামাজের পর দোয়া ও জিকির সমূহ

ফরজ নামাজের পর দোয়া ও জিকির সমূহ

১. اسْتَغْفِرُ اللهَ اسْتَغْفِرُ اللهَ اسْتَغْفِرُ الله (তিন বার) (সহীহ মুসলিমঃ ১/২১৮ হা. ৫৯১)

২. اللّهُمَّ اَنْتَ السَّلَامُ وَمِنْكَ السَّلَامُ تَبَارَكُتَ يَاذَا الْجَلاَلِ وَالْإِكْرَامِ )- (সহীহ মুসলিমঃ ১/২১৮ হা. ৫৯১)

৩. তাসবীহে ফাতেমী । اَلْحَمْدُ لِله ৩৩ বার, سُبْحَانَ اللهِ ৩৩ বার, اللهُ أَكْبَرُ. ৩৪ বার।

নামাযের পর এই তাসবীহ পড়লে আপন কর্তব্য আদায়ে কষ্ট অনুভব হবে না। (সহীহ মুসলিম ১/২১৯ হা. ৫৯৬, আবু দাউদ হা. ৫০৬৬)

8. سُبْحَانَ اللهِ ৩৩ বার, اَلْحَمْدُ لِله তত বার, للهُ أَكْبَرُ ৩৩ বার, প্রত্যেক নামাযের পর ৩৩ বার করে উপরোক্ত তিনটি বাক্য ৯৯ বার এবং নিচের দোয়াটি ১বার, মোট ১০০ বার পড়লে তার সব গুনাহ ক্ষমা করে দেয়া হবে। যদিও তা সমুদ্রের ফেনা সমতুল্য হয়। দোয়াটি হলো-
لا إله إِلَّا اللهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ (সহীহ মুসলিম ১/২১৯ হা. ৫৯৭)

৫. اللَّهُمَّ أَجِرْنِي مِنَ النَّارِ যে ব্যক্তি মাগরিবের নামাযের পর এই দোয়াটি ৭বার পড়বে, সে যদি ঐ রাতে মারা যায় তাহলে সে দোযখ থেকে মুক্ত হয়ে যাবে। ফজরের নামাযের পর এই দোয়া যে ৭বার পড়বে, সে যদি ঐ দিন মারা যায়, তাহলেও সে দোযখ থেকে মুক্ত হয়ে যাবে। (আবূ দাউদ- ২/৬৯৩ হা. ৫০৭৯ (সহীহ)

৬. সূরায়ে ইখলাছ পড়া। (তাবরানী কাবীর ৮/১৩৪ হা.৭৫৩২ হাসান)

৭ সূরায়ে ফালাক পড়া। (তিরমিযী ২/১১৮ হা, ২৯০৩ হাসান)

৮ সূরায়ে নাস পড়া । (তিরমিযী ২/১১৮ হা.২৯০৩ হাসান)

৯. আয়াতুল কুরসী পড়া। (সুনানে কুবরা, নাসায়ী, ৬/৩০ হা. ৯৯২৮, সহীহ)
যে ব্যক্তি প্রত্যেক নামাযের পর আয়াতুল কুরসী পাঠ করবে, বেহেস্তে প্রবেশের ক্ষেত্রে মৃত্যু ব্যতীত তার কোনো বাঁধা নেই। (আমালুল ইয়াওমি ওয়াল লাইলাহ নাসায়ী পৃ. ৪৯ হা. ১০০ সহীহ)

১০ সূরায়ে হাশরের শেষ তিন আয়াত পড়া ।
যে ব্যক্তি প্রতিদিন সকালে ও সন্ধ্যায় তিন বার اَعُوذُ بِاللهِ السَّمِيعِ الْعَلِيْمِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيمِ পড়ত, সূরায়ে হাশরের শেষ তিনটি আয়াত পাঠ করবে, আল্লাহ পাক তার জন্য ৭০ হাজার ফেরেশতা নিয়োগ করবেন। যারা তার জন্য সকাল থেকে সন্ধ্যা এবং সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ক্ষমা প্রার্থনা করতে থাকবেন। সে যদি ঐ দিন বা রাতে মারা যায় তবে শহীদের মর্যাদা লাভ করবে। (তিরমিযী: ২/১২০ হা.২৯২২ হাসান)

১১. لا إله إلا اللهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ اللَّهُمَّ لَا مَانِعَ لِمَا أَعْطَيْتَ

وَلَا مُعْطِيَ لِمَا مَنَعْتَ وَلَا يَنْفَعُ ذَا الْجَدِ مِنْكَ الْجَدُّ

(সহীহ বুখারী ২/৯৩৭ হা. ৬৩৩০)
১২. اللّهُمَّ أَعِتَى عَلَى ذِكْرِكَ وَشُكُرِكَ وَحُسْنِ عِبَادَتِكَ (আবু দাউদ ১/২১৩ হা. ১৫২২)

১৩. أَشْهَدُ أَنْ لا إِلَهَ إِلَّا اللَّهُ الرَّحْمَنِ الرَّحِيمُ اللَّهُمَّ اذْهَبْ عَنِى الْهَمَّ وَالْحُزْنَ . (আ’মালুল ইয়াওমী ওয়াল ইবনুস সুন্নী পৃষ্ঠা. 88. হা.১১২ গ্রহণযোগ্য)

(১৪)

اللهُمَّ اِنّى اَعُوْذُبِكَ مِنَ الْجُبْنِ وَاَعُوْذُبِكَ مِنَ الْبُخْلِ وَاَعُوْذُبِكَ أَنْ أَرُدَّ إِلَى أَرْذَلِ الْعُمُرِ وَأَعُوْذُبِكَ مِنْ فِتْنَةِ الدُّنْيَا وَعَذَابِ . الْقَبْرِ .
(সহীহ বুখারী ১/৩৯৬ হা. 2622 ও ২/৯৪২ হা. ৬৩৭০)

আরো পড়ুন :

ঘুমানোর সুন্নত নিয়ম

দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ অর্থ

দোয়ায়ে মাসুরা বাংলা উচ্চারণ ও অর্থ

মসজিদে প্রবেশের দোয়া

কুরআন ও হাদীসের আলোকে মুনাফিকের আলামত কয়টি

ইনশাআল্লাহ কখন বলতে হয় এবং এর গুরুত্ব ও ফজিলত

আলহামদুলিল্লাহ এর ফজিলত ও গুরুত্ব এবং এর ব্যবহার বিস্তারিত

০১.সূরা আল ফাতিহা سورة الفاتحة Surah Fatiha এর তাফসির ও শানে নুযুল

১১২.সূরা ইখলাস سورة الاخلاص Sura Ikhlas এর তাফসির ও শানে নুযূল

ট্যাগ সমূহ : ফরয নামাজের, ফরয নামাজের পর আমল, ফরজ নামাজের নিয়ম,ফরজ নামাজের পর জিকির সমূহ, ফরজ নামাজের নিয়ত, ফরজ নামাজের পর সম্মিলিত মোনাজাত, ফরজ নামাজের পর জিকির সমূহ pdf, ফরজ নামাজের পর দোয়া করার দলিল, ফরজ নামাজের সময়,ফরজ নামাজের পর তাসবিহ,ফরষা নামাজের পর, সরব নামাজের পর আমল, ফরজ নামাজের পর দোয়া সমূহ pdf, ফরজ নামাজের পর তাসবিহ সমুহ, ফরজ নামাজের পর জিকির সমূহ pdf, ফরজ নামাজের পর জিকির সমূহ, ফরজ নামাজের পর সম্মিলিত কোনো মোনাজাত আছে কিনা, ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পড়ার ফজীলত, ফরজ নামাজের পর মোনাজাতের দোয়া, ফরজ নামাজের পর দোয়া করার দলিল,ফরজ নামাজের পর দোয়া ও জিকির সমূহ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top