জানাজার নামাজের বিধান

জানাজার নামাজের বিধান, জানাযা নামাযের সুন্নাত, জানাজার নামাজের নিয়ম,জানাজার নামাজের দোয়া,জানাজার নামাজের,জানাজার নামাজের নিয়ম ও দোয়া,জানাজার নামাজের ফরজ কয়টি,জানাজার নামাজের দোয়া সমূহ,জানাজার নামাজের নিয়ম,জানাজার নামাজের বিধান কি,জানাযার নামাজের ফরজ ও ওয়াজিব,জানাযার নামাযের নিয়ম ও দোয়া,জানাযার বিধান,জুতা পরে জানাজার নামাজ পড়া যাবে কি না,জুতা পা দিয়ে নামায পড়া,জানাযা নামাযের শর্ত,জানাযার নামাযের রূকন,

জানাজার নামাজের বিধান

জানাযার নামায ফরজে কিফায়া। মুসলমানদের পক্ষে থেকে যে কোন একদল পড়ে নিলেই ফরয আদায় হয়ে যাবে। আর যদি কেউই না পড়ে তাহলে যারা যারা তার মৃত্যুর সংবাদ শুনেছে সবাই গুনাহগার হবে। এ নামায হচ্ছে আল্লাহ তা’আলার দরবারে মৃত ব্যক্তির জন্য দু’আ করা। আত্মীয়-স্বজনসহ এলাকাবাসী সমবেত হয়ে তার জন্য দু’আ করলে- আল্লাহর দরবারে কবুল হওয়ার সম্ভাবনা রয়েছে। জানাযার নামাযে বেশি লোক হওয়া ভাল। অবশ্য লোক সমাগমের জন্য জানাযার নামায বিলম্ব করে পড়া উচিত নয়। [ফাতওয়ায়ে দারুল উলুম দেওবন্দ -(৫/৩১৫)]

জানাযার নামাযের রূকন

জানাযার নামাযে রূকন এবং ফরয দু’টি। যথাঃ

১. তাকবীর অথ্যাৎ আল্লাহ আকবার চারবার বলা । প্রতিটি তাকবীর এক রাকা’আতের স্থলাভিষিক্ত। জানাযা নামাযে রুকু ও সিজদা নেই ।

২. দাঁড়ানো । ওযর ব্যতিত বসে জানাযার নামায পড়া জায়িয নেই। কোন কিছুর উপর উঠে নামায পড়া ও জায়িয নেই। হ্যাঁ যদি ওযর থাকে তাহলে কোন কিছুর উপর উঠে নামায জায়িয আছে। যেমন বৃষ্টি অথবা জমি ক্লেদাক্ত হওয়ার কারণে জমিনে দাঁড়ানো অসম্ভব হয়। এমনিভাবে মৃত ব্যক্তির অভিভাবক যদি অসুস্থ হয় যার দরুন সে দাঁড়াতে পারে না, তাহলে সে বসে আর বাকি লোক দাঁড়িয়ে নামায পড়া জায়িয আছে।

জানাযা নামাযের সুন্নাত

নিম্নোক্ত বিষয়গুলো জানাযার নামাযে সুন্নাত ।

১. মৃত ব্যক্তির সিনা বরাবর ইমাম দাঁড়া হওয়া। মৃত ব্যক্তি পুরুষ হোক বা মহিলা, ছোট হোক বা বড় হোক। তবে যদি একই সাথে একাধিক মৃতের জানাযা পড়া হয় তাহলে একজনের সিনা বরাবর দাঁড়ালেই হবে।

২. প্রথম তাকবিরের পর আল্লাহর হামদ ও সানা পড়া।

৩. দ্বিতীয় তাকবীরের পর নবী করীম (সাঃ) -এর উপর দরূদ পড়া।

৪. তৃতীয় তাকবীরের পর মৃত ব্যক্তির জন্য দু’আ করা।

জানাযা নামাযের শর্ত

জানাযার নামায সহীহ হওয়ার জন্য দুই প্রকারের শর্ত রয়েছে। এক প্রকারের শর্ত মুসল্লিদের অন্যান্য নামাযের মত। যথাঃ জায়গা পাক, কাপড় পাক, সতর ঢাকা, কেবলা মুখি হওয়া, নিয়ত করা। অবশ্য জানাযার নামাযের জন্য ওয়াক্তের শর্ত নেই এবং জানাযার জামা’আত ছুটে যাওয়ার ভয়ে তায়াম্মুম করে নামায পড়াও জায়িয আছে।

অন্যান্য জামা’আত বা ওয়াক্ত চলে যাওয়ার ভয়ে পানি ব্যবহারে সক্ষম থাকা অবস্থায় তায়াম্মুম করে নামায পড়া জায়িজ নেই।

জুতা পা দিয়ে নামায পড়া

জানাযার নামাযে মুসল্লী যে স্থানে দাঁড়াবে সেই স্থান পাক না হলে নামায সহীহ হবে না। অতএব, যদি কেউ জুতা পায় দিয়ে জানাযার নামায পড়ে, তাহলে জুতার উপর ও তলা এবং জুতার নীচের জায়গা পাক হলে নামায হবে, নতুবা নামায হবে না। আর যদি জুতা পা থেকে খুলে জুতার উপর দাঁড়ায় তাহলে জুতার উপর এবং তলা পাক হলেও চলবে, নীচের জায়গা পাক না হলেও কোন অসুবিধা নেই। অধিকাংশ লোক এদিকে খেয়াল রাখে না। কাজেই তাদের নামায হয় না।

জানাযার নামায সহীহ হওয়ার জন্য দ্বিতীয় প্রকারের শর্ত হলোঃ মাইয়্যেত সম্পর্কে। সেগুলো ছয়টি :

১. মৃতব্যক্তি মুসলমান হওয়া। মৃতব্যক্তি কাফির বা মুরতাদ হলে তার জানাযার নামায জায়িয নেই ।

২. মৃতের শরীর এবং কাফন পাক হতে হবে। যে স্থানে লাশ রাখা হবে সে স্থানও পাক হতে হবে এবং মৃতের সতরও ঢাকা থাকতে হবে। কিন্তু যদি কাফন পরিধান করানের পর মৃতের শরীর থেকে কোন নাপাকী বের হয় এবং এ কারণে তার পুরা শরীর নাপাক হয়ে যায় তাহলেও জানাযার কোন ব্যাঘাত হবে না। নামায দুরস্ত হয়ে যাবে।

৩. জানাযার নামায সহীহ হওয়ার জন্য মাইয়্যেতের সতর ঢাকা থাকতে হবে। যদি মূত উলঙ্গ হয় তাহলে নামায হবে না। অবশ্য জীবিতাবস্থায় যে পরিমাণ ফরয, সে পরিমাণ সতর যদি ঢাকা থাকে তাহলেও নামায হয়ে যাবে।

৪. লাশ নামাযীদের সামনে থাকতে হবে। সুতরাং নামাযীদের পিছনে থাকলে হবে না।

৫. লাশ অথবা লাশের খাট মাটিতে থাকতে হবে। নামাযের সময় যদি লাশ লোকদের হাতের উপর বা কাধের উপর বা গাড়ির উপর রাখা থাকে তাহলে নামায সহীহ হবে না।

৬. মৃতের লাশ উপস্থিত থাকতে হবে। অনুপস্থিত মাইয়্যেতের উপর নামায পড়লে আমাদের হানাফী মাযহাব অনুযায়ী নামায দুরস্ত হবে না।

আরো পড়ুন :

লাশ বহন করার নিয়ম

মহিলাদের কাফনের কাপড় পড়ানোর নিয়ম

পুরুষের কাফন পরানোর নিয়ম

মৃত ব্যক্তিকে কাফন দেওয়ার বিধান

মৃতকে গোসল দেওয়ার নিয়ম

ট্যাগ সমূহ : জানাজার নামাজের বিধান, জানাযা নামাযের সুন্নাত, জানাজার নামাজের নিয়ম,জানাজার নামাজের দোয়া,জানাজার নামাজের,জানাজার নামাজের নিয়ম ও দোয়া,জানাজার নামাজের ফরজ কয়টি,জানাজার নামাজের দোয়া সমূহ,জানাজার নামাজের নিয়ম,জানাজার নামাজের বিধান কি,জানাযার নামাজের ফরজ ও ওয়াজিব,জানাযার নামাযের নিয়ম ও দোয়া,জানাযার বিধান,জুতা পরে জানাজার নামাজ পড়া যাবে কি না,জুতা পা দিয়ে নামায পড়া,জানাযা নামাযের শর্ত,জানাযার নামাযের রূকন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top