টাইফয়েড জ্বর কতদিন থাকে

টাইফয়েড জ্বর কতদিন থাকে,টাইফয়েডের কারণ,টাইফয়েডের লক্ষণ,টাইফয়েড জ্বরের কারণ,টাইফয়েড এর লক্ষণ,

টাইফয়েড জ্বর কতদিন থাকে

টাইফয়েড জ্বর হলো একটি ব্যাকটেরিয়ার সংক্রমণ। যা সালমোনেলা টাইফি ব্যাকটেরিয়ার কারণে ঘটে। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসেস (NHS) অনুসারে, সালমোনেলা ফুড পয়জনিং সৃষ্টিকারী ব্যাকটেরিয়া। এটি প্রবেশের পর পুরো শরীরে ছড়িয়ে পড়তে পারে। টাইফয়েডের জীবাণু শরীরে ঢুকলে গুরুতর সব অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। দ্রুত চিকিৎসা না করা হলে টাইফয়েড গুরুতর সংক্রমণ ও জটিলতা সৃষ্টি করতে পারে। যা রোগীর মৃত্যুঝুঁকি বাড়িয়ে দেয় দ্বিগুণ।

আরো পড়ুন : জ্বর কমানোর দোয়া ও আমল

টাইফয়েডের কারণ
টাইফয়েড জ্বরের অন্যতম কারণ হলো দূষিত খাবার গ্রহণ করা। এ ছাড়া আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এবং পানির মাধ্যমেও এই রোগের জীবাণু ছড়ায়। এ রোগের জটিলতাও নেহাত কম নয়। টাইফয়েড থেকে অগ্নাশয়ে প্রদাহ, রক্তক্ষরণ, মেরুদণ্ডে সংক্রমণ এমনকি কিডনিতেও বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে। 

টাইফয়েডের লক্ষণ
প্রচণ্ড মাথাব্যথা, পেটব্যথা, গলাব্যথা, শরীর দুর্বল হয়ে যাওয়া, জ্বরে শরীরের তাপমাত্রা ১০৩-১০৪ ফারেনহাইট, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, চামড়ায় লালচে দানা দেখা দেওয়া টাইফয়েডের প্রাথমিক লক্ষণ। অনেক ক্ষেত্রেই এই জ্বর প্রথম সপ্তাহে ধরা পড়ে না। দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে জ্বর ধরা পড়ে এবং মারাত্মক আকার ধারণ করতে পারে। ওষুধ চলা অবস্থায়ও সপ্তাহ খানেক জ্বর থাকতে পারে।

টাইফয়েড জ্বর কতদিন থাকে
টাইফয়েড জ্বর শরীরে ৫ দিনের মতো থাকে। তবে অবশ্যই এটি আপনার চিকিৎসার উপর নির্ভর করবে যে টাইফয়েড জ্বর কতদিন আপনার শরীরে থাকবে। অর্থাৎ আপনি যদি সঠিক চিকিৎসা গ্রহণ না করেন তাহলে অবশ্যই এটি দীর্ঘস্থায়ী হবে।

টাইফয়েড জ্বরের মধ্যে যে সকল লক্ষণ প্রকাশ পায় তার মধ্যে ধীরে ধীরে জ্বর আসা একটি প্রধান লক্ষণ এবং এই জ্বর অভ্যন্তরীণ। এই জ্বরটি প্রথম দিকে মৃদু অবস্থায় আমাদের শরীরের মধ্যে আমরা অনুভব করতে পারি। আর যখন আপনি এটি অনুভব করবেন তখন অবশ্যই টাইফয়েড পরীক্ষা করার মাধ্যমে চিকিৎসা গ্রহণের বিষয়ে কোনো অবহেলা করবেন না।

আপনি যত ভালো করে চিকিৎসা গ্রহণ করবেন এবং যত তাড়াতাড়ি চিকিৎসা করবেন আপনার টাইফয়েড জ্বর তত তাড়াতাড়ি ঠিক হয়ে যাবে। আর বলা যায় আপনি যদি ভালো চিকিৎসা গ্রহণ করেন তাহলে ৫ দিনের মধ্যে সুস্থ হয়ে যেতে পারেন ইনশাআল্লাহ।

সাধারণত ৭ থেকে ১৪ দিন অর্থাৎ ১ থেকে ২ সপ্তাহ সময় লাগে শুধুমাত্র টাইফয়েড জ্বর সনাক্ত করার ক্ষেত্রে। টাইফয়েড হচ্ছে এমন একটি রোগ যার লক্ষণ প্রকাশ পেতে ৭ থেকে ১৪ দিন সময় লাগে।

ট্যাগ : টাইফয়েড জ্বর কতদিন থাকে,টাইফয়েডের কারণ,টাইফয়েড জ্বরের কারণ,টাইফয়েড এর লক্ষণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *